খুবিতে নবীন শিক্ষকদের প্রশিক্ষণ কোর্স চলছে

খুবি প্রতিনিধি।

গতকাল (৪ নভেম্বর ২০২১) বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) এর আয়োজনে কবি জীবনানন্দ দাশ ভবনে ট্রেনিং প্রোগ্রাম ফর দ্য একাডেমিক মডুউল ওয়ান: টিচিং এন্ড লার্নিং শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেছেন, শিক্ষকতা মহৎ পেশা এটি সর্বজন বিদিত।

এই পেশার আদর্শ, মহত্ত্ব, গুরুত্ব কতোজন অনুধাবন করতে পারেন, তা মেনে চলেন, ধারণ করেন সেটা দেখার বিষয়। কারণ, জাতি গঠনের মূল দায়িত্ব শিক্ষকদের ওপরই ন্যস্ত। তিনি বলেন, নবীন শিক্ষকদের হাতেই জাতির ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে। তারাই ভবিষ্যত মানুষ গড়ার কারিগর। তাই শিক্ষকতা পেশাকে মনে প্রাণে গ্রহণ করে নিবেদিত হতে হবে।

তিনি আরও বলেন, জ্ঞান সাধনা ও চর্চার বিষয়। সময় পাল্টেছে, যুগ পাল্টেছে, বিশ্বের চাহিদাও পাল্টাচ্ছে। নতুন নতুন চাহিদারও প্রয়োজন মেটাতে উদ্ভাবনার প্রয়োজন হচ্ছে। এর ভিত্তি শিক্ষা আসে শিক্ষকদের হাত ধরেই।

Post MIddle

দীর্ঘকাল ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা ছিলো না, এখন সে সুযোগ সৃষ্টি হয়েছে। তাই আমরা নবীন শিক্ষকদের শিখন যোগ্যতা, গবেষণায় দক্ষ করে তুলতে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছি।

এই প্রশিক্ষণের মাধ্যমে নবীন শিক্ষকরা উপকৃত হবেন এবং তারা প্রথমেই গবেষণা ফান্ডিংসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে সম্যক ধারণাও করতে পারবেন। তিনি শিক্ষকতার মহৎ পেশার মূল্যবোধ সমুন্নত রাখার জন্য নবীন শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য রাখেন সিইটিএলের পরিচালক প্রফেসর ড. ফিরোজ আহমদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিইটিএলের অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ মতিউল ইসলাম।

৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় ৪০ জন নবীন শিক্ষক অংশগ্রহণ করছেন। প্রথম দিনের প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন প্রফেসর এ কে ফজলুল হক।

পছন্দের আরো পোস্ট