ঢাবিতে ‘ক’ ইউনিটের ফল প্রকাশ।জানবেন যেভাবে

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে, ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ১০.৭৬ শতাংশ পরীক্ষার্থী।ভর্তির যোগ্য এই ১০ হাজার ১৬৫ জনের মধ্যে শেষ পর্যন্ত  ১ হাজার ৮১৫ জন মেধাক্রম অনুযায়ী বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করেন।

গত ১ অক্টোবর ‘ক’  ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হয়। মহামারীর কারণে এবারই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও দেশের সাতটি বিভাগে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র করে পরীক্ষার আয়োজন হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, মোট এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করলেও শেষ পর্যন্ত পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৫০৯ জন। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় সমন্বিতভাবে ১০ হাজার ১৬৫ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়।

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বরের মধ্যে ১১৭ দশমিক ৭৫ পেয়ে মেধা তালিকার প্রথম স্থানে আছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা মেফতাউল আলম সিয়াম।

চিটাগং কলেজ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ আসিফ করিম ১১২ দশমিক ৭৫ নম্বর পেয়ে দ্বিতীয় এবং খুলনা পাবলিক কলেজ থেকে আসা নিত্য আনন্দ বিশ্বাস ১১১ দশমিক ৯৫ নম্বর পেয়ে তৃতীয় হয়েছেন।

# যেভাবে জানা যাবে ফল

Post MIddle

‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এছাড়া রবি, এয়ারটেল,বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস করেলে ফিরতি এসএমএসের ফলাফল জানা যাবে।

# ভর্তিচ্ছু শিক্ষার্থীদের করণীয়

>> ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সবাইকে আগামী ৯ নভেম্বর বিকাল ৩টা থেকে ২১ নভেম্বর বিকাল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম এবং বিষয়ের পছন্দক্রম পূরণ করতে হবে।

>> ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৪ থেকে ১২ নভেম্বরের মধ্যে বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংশ্লিষ্ট কোটার ফরম সংগ্রহ করতে হবে এবং তা পূরণ করে ওই সময়ের মধ্যেই ডিন অফিসে জমা দিতে হবে।

>> কেউ ফলাফল নিরীক্ষা করাতে চাইলে এক হাজার টাকা ফি দিয়ে আগামী ৪ থেকে ১০ নভেম্বর পর্যন্ত অনুষদের ডিন অফিসে আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ক-ইউনিট এর নোটিসে জানানো হবে।

অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, ক ইউনিটের প্রধান সমন্বয়ক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মিহির লাল সাহা এবং অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট