ঢাবিতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক সেমিনার

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ এবং সেন্টার অন বাজেট এন্ড পলিসির যৌথ উদ্যোগে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা: বাংলাদেশের অর্জন ও ভবিষ্যৎ পথরেখা’ শীর্ষক দিনব্যাপী এক সেমিনার গতকাল (৩১ অক্টোবর ২০২১) রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ধন্যবাদ জ্ঞাপন করেন। স্বাগত বক্তব্য দেন ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর। অনুষ্ঠান সঞ্চালন করেন সেন্টার অন বাজেট এন্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. এম আবু ইউসুফ ।

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সমন্বিত প্রচেষ্টা চালানোর উপর গুরুত্বারোপ করে বলেন, শিক্ষার্থীরা সমাজ পরিবর্তনের হাতিয়ার। তাই আধুনিক শিক্ষা, যুগোপযোগী গবেষণা, সুষ্ঠু ব্যবস্থাপনা ও নেতৃত্বের গুণাবলী অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে উঠতে হবে এবং দেশের উন্নয়নে কাজ করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে তিনি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন ও সামাজিক সমতা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়ন, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন এবং সুস্থ পরিবেশ গড়ে তোলা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য জরুরি। এক্ষেত্রে অগ্রগতি সাধন করায় বাংলাদেশ ইতোমধ্যেই ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ লাভ করেছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জুয়েল ইন দ্যা ক্রাউন অফ দ্যা ডে’ উপাধিতে ভূষিত হয়েছেন। এই অ্যাওয়ার্ড টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে আমাদের অনুপ্রাণিত করবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম দক্ষ মানব সম্পদ সৃষ্টি এবং শিক্ষার গুণগত মান বৃদ্ধির ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সহ¯্রাব্দের লক্ষ্যমাত্রা অর্জন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ অসাধারণ সাফল্য অর্জন করেছে। আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের এই অর্জনের স্বীকৃতিও প্রদান করেছে। পরিকল্পিতভাবে দেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিকল্পনা কমিশন গঠন করেছিলেন বলে তিনি উল্লেখ করেন।

পছন্দের আরো পোস্ট