রাবিতে ক্যারিয়ার কাউন্সিলিং সেন্টার

রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নব প্রতিষ্ঠিত ক্যারিয়ার কাউন্সিলিং এন্ড ডেভেলপমেন্ট সেন্টারের (সিসিডিসি) আনুষ্ঠানিক কার্যক্রম সোমবার শুরু হয়েছে। এদিন বিকেল ৪টায় সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী একাডেমিক ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এর কার্যক্রম উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

সেন্টারের পরিচালক (অতিরিক্ত দায়িত্বে) উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে এই অনুষ্ঠানে সিসিডিসির লক্ষ্য ও উদ্দেশ্য এবং এর প্রভাব সম্পর্কে বক্তব্য রাখেন সেন্টার প্রতিষ্ঠা কমিটির সদস্য-সচিব অর্থনীতি বিভাগের প্রফেসর রেজাউল করিম বকসী। সেখানে তথ্যাভিজ্ঞ ব্যক্তি হিসেবে সেন্টার প্রতিষ্ঠা কমিটির অন্যতম সদস্য ইংরেজি বিভাগের প্রফেসর মো. শহীদুল্লাহ্ এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর রকীব আহমদও বক্তৃতা করেন। অনুষ্ঠানে অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, হল প্রাধ্যক্ষ, বিভাগসমূহের শিক্ষক প্রতিনিধি, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সেন্টার প্রতিষ্ঠা কমিটির সদস্যবৃন্দ, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, অর্জিত জ্ঞান মানবকল্যাণে না লাগলে সে জ্ঞানার্জন বৃথা। শিক্ষার্থীরা যাতে মেধা ও সৃজনশীলতা দিয়ে দেশ ও জাতির উন্নয়নে অবদান রাখতে পারে সেজন্য প্রয়োজন সুষ্ঠু পরিকল্পনা ও তার প্রয়োগ। বিশ্বব্যাপী স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) যে সূচকসমূহ নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়নের জন্য আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে নিবেদিতপ্রাণভাবে কাজ করে যেতে হবে। সে লক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিসিডিসি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Post MIddle

উপাচার্য তাঁর বক্তব্যে আরও বলেন বর্তমান সরকার মানুষের ভাগ্যন্নোয়নসহ দেশ ও জাতির সামগ্রিক উন্নয়নের লক্ষ্য নিয়ে যে অগ্রমুখী যাত্রা করেছে তাকে আমাদের ব্যবহার করে সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখার সুযোগ গ্রহণ করতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃতবিদ্য শিক্ষক এবং কৃতী শিক্ষার্থীরা উন্নয়ন বান্ধব সরকারের পরিকল্পনার সুযোগ গ্রহণ করবেন বলে তিনি উল্লেখ করেন। উপাচার্য সিসিডিসির সাফল্য কামনা করে এর প্রতিষ্ঠার সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের সভাপতি উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া বলেন, শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা ও সৃজনশীলতাকে বিকশিত করার মধ্য দিয়েই জাতীয় উন্নয়নে বিশ্ববিদ্যালয়সমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নব প্রতিষ্ঠিত এই কেন্দ্রটি দেশের অভ্যন্তরে এবং বহির্বিশ্বের উপযোগী দক্ষ জনশক্তি তৈরি করতে বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। উপ-উপাচার্য এই কেন্দ্রটি প্রতিষ্ঠায় অবদানের জন্য কমিটির সদস্যদের এবং কেন্দ্রের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধনে পৃষ্ঠপোষকতার জন্য উপাচার্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশ্ববিদ্যালয় আরকাইভসের সেকশন অফিসার আফরোজা শারমিন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

পছন্দের আরো পোস্ট