ইনডেক্স র‌্যাংকিং এ ইস্ট ওয়েস্ট প্রথম

নিজস্ব প্রতিবেদক।

বিশ্বের গুরুত্বপূর্ণ র‌্যাংকিং ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১’ -এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। এ তালিকায় সরকারি ও বেসরকারি সম্মিলিত ভাবে দেশে প্রথম হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সম্মিলিত তালিকায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ৪র্থ, ২য় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং ৩য় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বিশ্বের ২০৬টি দেশের ১৩হাজার ৫৩০টি বিশ্ববিদ্যালয়ের তথ্য উপাত্ত নিয়ে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ তাদের ওয়েব সাইটে এই র‌্যাংকিং প্রকাশ করেছে। এই তালিকায় বিশ্বে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

Post MIddle

গত ৫বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত এবং গুগল সাইটেশানের ওপর ভিত্তি করে, মোট নয়টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০জন শিক্ষক এই ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ এর সেরা বিজ্ঞানী র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের এমন অসাধারণ অর্জনে অভিনন্দন জানিয়েছেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অধ্যাপক ডক্টর মোহাম্মদ ফরাসউদ্দিন।

‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১’ এর লিংক- https://www.adscientificindex.com/university-ranking/?country_code=bd

পছন্দের আরো পোস্ট