রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ সোমবার শুরু হয়েছে। এদিন ইউনিট-C (বিজ্ঞান), গ্রুপ-১ (সকাল ৯:৩০ থেকে ১০:৩০), গ্রুপ-২ (বেলা ১২টা থেকে ১টা) ও গ্রুপ-৩ (বেলা ৩টা থেকে ৪টা) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। গ্রুপ-১, গ্রুপ-২ ও গ্রুপ-৩ এ নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৫ হাজার ৮০৯, ১৪ হাজার ১৯৩ ও ১৪ হাজার ১৯২ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল প্রায় ৭৬ ভাগ।

উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম পরীক্ষা কেন্দ্রসমূহ পরিদর্শন করেন। এসময় রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. আলমগীর হোসেনসহ সংশ্লিষ্ট অনুষদ অধিকর্তা ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
পরীক্ষা পরিদর্শন শেষে এক মন্তব্যে উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম শীর্ষ উচ্চ বিদ্যাঙ্গন। প্রায় ৭০ বছর ধরে এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার প্রসারের মাধ্যমে বিশেষ মর্যাদার আসনে অভিষিক্ত হয়েছে। এ অর্জন সম্ভব হয়েছে মেধাবী শিক্ষার্থী ও গবেষক এবং কৃতবিদ্য শিক্ষকদের সম্মিলিত প্রয়াসে। সেই ধারাবাহিকতা অক্ষুণœ রাখতে শুধুমাত্র মেধাবী শিক্ষার্থীরাই এখানে ভর্তি হওয়ার সুযোগ পাবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পরীক্ষায় তাদের মেধার উৎকর্ষতা নিশ্চিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
উপাচার্য আরো বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে স¤পন্ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও অন্যান্য সরকারি সংস্থা প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে, ফলে শিক্ষার্থীরা সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পারছে। ভর্তি পরীক্ষায় অসদুপায়রোধে আগাম সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচারসহ প্রয়োজনীয় তৎপরতার কারণে পরীক্ষা সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত হয়েছে।
Post MIddle
প্রসঙ্গত এবার হেল্প ডেস্কের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তিচ্ছুদের তাৎক্ষণিক সহায়তা প্রদানের ব্যবস্থা করেছে। ছাত্রী হলসমূহে ভর্তিচ্ছু ছাত্রীদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আগত অভিভাবক যাদের এখানে রাত্রিযাপনের ব্যবস্থা নেই তাদের জন্য জিমনেশিয়ামসমূহে অবস্থানের ব্যবস্থা করা হয়েছে। ভর্তি প্রক্রিয়া নির্বিঘœভাবে সম্পন্ন করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারও নিশ্চিত করা হয়েছে। পরীক্ষা শুরুর আগের দিন নিরাপত্তা ব্যবস্থাসহ সামগ্রিক বিষয় সরেজমিনে প্রত্যক্ষ করতে উপাচার্যসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাত্রী হলসমূহ পরিদর্শন করেন। তিনি সেখানে কয়েকজন ভর্তিচ্ছুর সাথেও কথা বলেন।
প্রথম দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রী, অভিভাবক, স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসমূহ, গণমাধ্যম ও এলাকাবাসীসহ সংশ্লিষ্ট সকলকে প্রত্যাশিত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা জানান।
ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন মঙ্গলবার ইউনিট-A (মানবিক) গ্রুপ-১ (সকাল ৯:৩০ থেকে ১০:৩০), গ্রুপ-২ বেলা ১২টা থেকে ১টা) ও গ্রুপ-৩ (বেলা ৩টা থেকে ৪টা) এর পরীক্ষা অনুষ্ঠিত অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, এ বছরের ভর্তি পরীকায় ৪ হাজর ১৯১টি আসনের বিপরীতে ১ লাখ ২৭ হাজার ৬৪৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষার্থী অংশ নিবে।

পছন্দের আরো পোস্ট