জীবনের লক্ষ্য ও সফলতা

নওশীন মুমতাহিনা জারা।

আমাদের প্রত্যেকের জীবনেরই একটি লক্ষ্য রয়েছে। সেটা যেকোনো কিছু হতে পারে। সেটা হতে পারে ডাক্তার হতে চাওয়া কিংবা পরিচ্ছন্নতাকর্মী হতে চাওয়া। তবে আমাদের সবসময় একটি ব্যাপারে নিশ্চিত হতে হবে যে আমাদের ভেতর যেন আত্মবিশ্বাসটা থাকে এবং কেউ যদি আমাদেরকে জিজ্ঞেস করে তোমার জীবনের লক্ষ্য কী, তখন যেন তাদেরকে খুশি করার জন্য বানিয়ে বানিয়ে কোনো উত্তর না দেই।

কিছু মানুষ তোমার পছন্দ নিয়ে প্রশ্ন তুলতে পারে কিন্তু তুমি কখনোই আশা ছাড়বে না। কিছু মানুষ সবসময় তার ছেলেমেয়েদেরকে ডাক্তার অথবা প্রকৌশলী হতে প্ররোচিত করে অথবা যেসব চাকরিতে বেতন বেশি সেসব চাকরিজীবি হতে বলে। তোমার জীবনের লক্ষ্য উচ্চ বেতনের চাকরি হতে পারে তবে তা যেন সমাজ উন্নয়নে সহায়তা করে। হ্যাঁ, চিকিৎসক অবশ্যই একটি সম্মানজনক পেশা। কিন্তু মানুষ শুধু চিকিৎসকদের উচ্চ আয়ের দিকেই নজর দিয়ে থাকে। আমাদের উচিত চিকিৎসকদের রোগ সারানোর ক্ষমতা, সুস্বাস্থ্য ধরে রাখা ইত্যাদির দিকে বেশি গুরুত্ব দেওয়া।

Post MIddle

তুমি যখন বড় হতে চাও তখন তোমার লজ্জা পাওয়া উচিত নয়। কারণ যতক্ষণ এটি সমাজের উন্নয়নে কাজ করে ততক্ষণ এটি ভালো কাজ। হ্যাঁ, পরিচ্ছন্নতাকর্মী হতে চাওয়া হয়তো সবচেয়ে ভালো লক্ষ্য নয়, তবে এটি সবচেয়ে নিকৃষ্ট লক্ষ্যও নয়। যখন ৫ থেকে ৮ বছর বয়সী শিশুদেরকে কেউ জিজ্ঞেস করে, তুমি বড় হয়ে কী হতে চাও, তখন সবাই একটি কমন উত্তর দেয় যে ডাক্তার হতে চাই। পরে তারা আবিষ্কার করে যে আসলেই তারা কী হতে চায়। এবং এটাই স্বাভাবিক। বিভিন্ন বিষয়ে আগ্রহী হওয়া মোটেও খারাপ কিছু নয়। আবার শুধু আগ্রহী হওয়া মানে এটা বুঝায় না যে তুমি ওই বিষয়টিতে খুব দক্ষ। তোমার হয়তো ঐতিহাসিক বিষয়গুলোর প্রতি আগ্রহ বেশি, সেসব পড়তে ভালো লাগে কিন্তু তোমার দক্ষতা আসলে গণিতে। এবং এটাও কিন্তু স্বাভাবিক একটি ব্যাপার। ১০ থেকে ১৬ বছর সময়কে বলা হয় শিশুদের ‘উন্নয়নের বছর’। এই সময়েই তারা আবিষ্কার করতে পারে যে তারা কী পছন্দ করে এবং কী চর্চা করতে ভালো লাগে।

লক্ষ্যে পৌঁছাতে হলে তোমাকে অনেক পরিশ্রম করতে হবে। কিন্তু তোমার ধৈর্য হারানো চলবে না। মনে রেখ, দীর্ঘ সময় ধরে কাজ করতে পারা তোমার জন্য একটি চর্চার বিষয়। সবশেষে শুধু এটুকু বলি, তোমার হৃদয় যা বলে তা শোনো, আর আল্লাহর কাছে প্রার্থনা করো। জীবনে একদিন তুমি সফল হবেই এই বিশ্বাস রাখো।

লেখকঃ
নামঃ নওশীন মুমতাহিনা জারা।স্কুলঃ বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ ( বিএসএনএমপিসি)
শ্রেনীঃ ৬ষ্ঠ

পছন্দের আরো পোস্ট