গ্রিনে জার্নাল ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক।

উচ্চশিক্ষায় গবেষণা কার্যক্রমকে আরো একধাপ এগিয়ে নিতে ‘জার্নাল ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেম’ কার্যক্রম শুরু করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। শনিবার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ এবং সেন্টার ফর রিচার্স ইনোভেশন অ্যান্ড ট্রান্সফরমেশনের উদ্যোগে আয়োজিত এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিসটিংগুইজড প্রফেসর ও কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে এ সময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক, সিএসই বিভাগের চেয়ারপার্সন ও ক্রিট ডিরেক্টর অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, শিক্ষা ও গবেষণায় ইতোমধ্যেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম অবস্থান দখল করে নিয়েছে গ্রিন ইউনিভার্সিটি। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধীনে নতুন এই জার্নাল ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেম চালু হওয়ার মাধ্যমে গবেষণায় আরেকটি নতুন দ্বার উন্মুক্ত হলো। জার্নালের অনলাইন সংস্করণ চালুর উদ্যোগটি গবেষণা কার্যক্রমের গতি আরও বাড়াবে বলেও জানান সংশ্লিষ্টরা।

Post MIddle

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, বাংলাদেশে দীর্ঘদিন ধরে জার্নাল প্রকাশের কাজ হয়ে আসলেও মানসম্মত জার্নাল এখনও তৈরি হয়নি। গ্রিন ইউনিভার্সিটির এই প্রকাশনা নিঃসন্দেহে দেশের পাশাপাশি আন্তর্জাতিকভাবেও গ্রিনের সুনাম বয়ে আনবে।

উপাচার্য ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে তো বটেই, বাংলাদেশের প্রেক্ষাপটেও গবেষণা একটি চ্যালেঞ্জ। সে হিসেবে গ্রিন ইউনিভার্সিটির নব-নির্মিত জার্নাল ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেম উল্লেখযোগ্য অবদান রাখবে। উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক নতুন তৈরিকৃত সফটওয়্যার নানাদিক তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। পাশাপাশি এর মাধ্যমে বাংলাদেশের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সেক্টরের গবেষণায় নতুন মাত্রা যোগ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে ২০২০ ও ২০২১ সালে গ্রিন ইউনিভার্সিটি শিক্ষকদের প্রকাশিত গবেষণা প্রবন্ধের তথ্য জানানোর পাশাপাশি বিভিন্ন বিভাগের গবেষণা কার্যক্রম তুলে ধরেন সিএসই বিভাগের চেয়ারপার্সন ও ক্রিট ডিরেক্টর অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ।

প্রসঙ্গত, সিএসই বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদের তত্ত্বাবধানে বিভাগীয় শিক্ষক তানপিয়া তাসনিম, মোজদাহের আব্দুল কাদের ও মোনতাসের আব্দুল কাদের জার্নাল ম্যানেজমেন্ট সফওয়্যার তৈরির পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেন।

পছন্দের আরো পোস্ট