বস্ত্র ও পোশাক শিল্পে অবদান রাখছে ড্যাফোডিল

মোঃ সাইফুল ইসলাম খান

বস্ত্র ও তৈরি পোশাক শিল্পকে বাংলাদেশের আর্থনীতির মূল চালিকাশক্তি হিসাবে ধরা হয়। বৈশ্বিক চাহিদার সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগীতায় টিকে থাকতে বর্তমানে এ শিল্পের উপর ব্যাপক জোর দেয়া হচ্ছে। সরকার ও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বস্ত্র ও পোশাক খাতের উত্তররোত্তর উন্নতিতে কাজ করে যাচ্ছে। বস্ত্রখাতের এই পর্যায়ক্রমিক ক্রমোন্নতি দক্ষ ও কারিগরী জনশক্তি কর্মসংস্থানের বিপুল চাহিদা তৈরি করেছে।

বিশ্বায়নের এ যুগে বস্ত্রখাতের সেই চাহিদা পূরণের লক্ষ্যে দক্ষ ও সৃষ্টিশীল অভিজ্ঞ কারিগর তৈরির স্বপ্ন নিয়ে ২০০৫ সাল থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের যাত্রা শুরু হয়। বি.এস.সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স নামে ২০ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছিল বিভাগটি। ধীরে ধীরে সময়ের প্রয়োজনে পরিবর্তন এসেছে, এসেছে প্রযুক্তি, এসেছে যন্ত্রপাতি, বেড়েছে শিক্ষার্থী। প্রতিবছর দিবা শাখায় দুটি সেশনে (স্প্রিং এবং ফল) এবং সন্ধ্যাকালীন শাখায় তিনটি সেশনে ডিপ্লমা হোল্ডারদের জন্য (স্প্রিং, সামার, ফল) ভর্তি নেওয়া হয়। বর্তমানে এই ডিপার্টমেন্ট থেকে প্রায় ৪০০০ শিক্ষার্থী গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে যাদের বেশীর ভাগই টেক্সটাইল এবং এ সংক্রান্ত বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কর্মরত রয়েছে। ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং, ফেব্রিক ম্যানুফ্যাকচারিং, ওয়েট প্রসেসিং ও অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং এই চারটি বিশেষায়িত মেজর ভিত্তিক বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি বাংলাদেশে প্রথম আইইবি (ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ) অনুমোদিত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম।

২০০৯ সাল থেকে দেশের কোন বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে প্রথম বারের মত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চালু করে এম. এস. সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স । এ প্রসঙ্গে ডিআইইউ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মাহবুবুল হক বলেন ‘‘ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় বাংলাদেশে প্রথম এম.এস.সি কোর্স প্রবর্তন কর্ ে। আমাদের এম.এস.সি কোর্সটি অত্যান্ত সফলভাবে পরিচালিত হয়ে আসছে। সে হিসাবে আমরা গর্বিত এবং এ ক্ষেত্রে আমাদের দ্বায়িত্বও অনেক। বস্ত্র ও পোশাক শিল্পে উচ্চশিক্ষার প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে এ কোর্সটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়”। বর্তমানে এই বিভাগে বস্ত্র ও পোশাক শিল্পের উপড় আরো কিছু উচ্চ পর্যায়ের শিক্ষা কার্যক্রম চালু করার বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে চাহিদার তুলুনায় পর্যাপ্ত দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী রয়েছেন। অধিকাংশ শিক্ষকই দেশের বাহিরে থেকে ডিগ্র্রী অর্জনকারী। বর্তমানে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল বিভাগে প্রায় ২৩ জন নিয়োমিত শিক্ষকের পাশাপাশি অনেক খন্ড-কালীন শিক্ষক শিক্ষা প্রদান করে থাকেন। খন্ড-কালীন শিক্ষকদের মধ্যে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শিক্ষক ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর বিশ্বিবিদ্যালয়ের শিক্ষকরা পাঠ দান করে থাকেন। এম. এস. সি কোর্সের শিক্ষার্থীদের গবেষনা কার্যক্রম চলে স্বয়ং বিভাগীয় প্রধান এবং বুটেক্স ও বাংলাদেশের পাট গবেষনা প্রতিষ্ঠানের শিক্ষকদের তত্ত্বাবধানে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে এম. এস. সি প্রোগ্রাম সম্পন্ন করা শিক্ষার্থীদের গবেষণা পত্র বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

Post MIddle

ডিআইইউ শিক্ষার্থীদের দেশের প্রথম সারির ইন্ডাস্ট্রিগুলোতে ইন্টার্নশিপের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময় সচেষ্ট রয়েছে। পাশ করা শিক্ষার্থীরা যাতে চাকুরির বাজারে ভালো করতে পারে সে জন্য বিশ্ববিদ্যালয় থেকে সবরকমের সহয়তা প্রদান করা হয়। ড্যাফোডিলের পুরো শিক্ষা ব্যবস্থাটাই হচ্ছে আইটি ভিত্তিক, যা শিক্ষার্থীদের পড়ালেখাকে আরো সহজ ও শিক্ষাজীবনকে আধুনিক করে তুলেছে। বর্তমানে মহামারীর এই সময়ে ডিআইইউ নিজস্ব অনলাইন প্লাটফর্ম ব্লেন্ডেড লার্নিং সেন্টারের (বিএলসি) মাধ্যমে সমস্ত শিক্ষা কার্যক্রম অনলাইনে পরিচালিত হচ্ছে।

ডিআইইউ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে রয়েছে সমৃদ্ধ ল্যাব। ল্যাব সম্পর্কে বিভাগীয় প্রধান জনাব মোঃ মমিনুর রহমান বলেন ‘‘আমাদের ল্যাবে বিশ্বের সর্বাধিক নামিদামী ব্রান্ডের যন্ত্রপাতি, পর্যাপ্ত ল্যাব সুবিধা এবং প্রয়োজনীয় আধুনিক উপকরন যথেষ্ট পরিমানে রয়েছে। এছাড়াও আরো কিছু যন্ত্রপাতি ক্রয়ের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। শিক্ষকরা শিক্ষার্থীদের ল্যাব কার্যক্রমে অতুলনীয় সার্পোট দিয়ে থাকে”। ডিপার্টমেন্ট সম্পর্কে অভিমত ব্যক্ত করতে গিয়ে শিক্ষার্থীরা বলেন ‘ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল বিভাগের সবকিছুই সন্তোষজনক। এখানকার শিক্ষকরা খুবই আন্তরিক, কো-অপারেটিভ এবং বন্ধুভাবাপন্ন’। শিক্ষকদের অক্লান্ত প্রচেষ্টা, সময়নিষ্ট পাঠদান আর সঠিক গাইডলাইনে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় টেক্সটাইল বিভাগের শিক্ষার্থীরা আজ দেশের বিভিন্ন প্রান্তে বস্ত্র ও তৈরি পোশাক শিল্পের উন্নতিতে অবদান রাখছে ।

ভালো জিপিএ ধারী সহ ভর্তি হবার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভাল রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে। ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪/২ সোবাহানবাগ, ধানমন্ডি, ঢাকা অথবা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল স্মাট সিটি. আশুলিয়া এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন। অনলাইনেও ভর্তির ব্যবস্থা রয়েছে।

প্রয়োজনীয় টেলিফোন নাম্বার সমূহঃ ৪৮১১৩৬৯০-৯১ বর্ধিতঃ ৪৪৪, ৫৫৫। মোবাইলঃ ০১৭১৩৪৯৩০৫০-১,০১৮৪১৪৯৩০৫০,০১৭১৩৪৯৩১৪১।ইমেইলঃ admission@daffodilvarsity.edu.bd ওয়েবঃ www.daffodilvarsity.edu.bd

পছন্দের আরো পোস্ট