চুয়েটে ম্যাটেরিয়াল,ম্যাকিং অ্যান্ড মেমোরিজ শীর্ষক ওয়েবিনার

চুয়েট প্রতিনিধি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের ম্যাটেরিয়াল ল্যাবের উদ্যোগে ÒMaterial, Makings & Memories শিরোনামে এক ভার্চুয়াল সেমিনার (ওয়েবিনার) অনুষ্ঠিত হয়েছে। গত ০১ জুন, ২০২১ খ্রি. উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক শ্রী কানু কুমার দাশ। ওয়েবিনারে মূল বক্তা ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক শুভ্র দাশ।

আলোচনার প্রতিপাদ্য বিষয় ছিল স্থানীয় বিভিন্ন নির্মাণ উপকরণের ব্যবহার সংশ্লিষ্ট অভিজ্ঞতা বর্ণনা, বান্দরবানের রোমা ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় মুরং ও মারমা জনগোষ্ঠীর জন্য নির্মিত দুইটি প্রকল্পে বাঁশের ব্যবহারের বৃত্তান্ত এবং স্থানীয় জনগোষ্ঠীকে সাথে নিয়ে স্থানীয় নির্মাণশৈলী ও আধুনিক নির্মাণশৈলীর মেলবন্ধনের বিস্তারিত আলোচনা।

সেমিনারে বক্তারা বর্তমান বৈশ্বিক উষ্ণায়নের যুগে পরিবেশবান্ধব স্থাপত্য নির্মাণ পদ্ধতিতে ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নেওয়ার জন্য এই ধরনের বাস্তব অভিজ্ঞতা সমৃদ্ধ আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। এমন শিক্ষা নির্ভর বিষয়ে সংশ্লিষ্ট থাকার জন্য এবং কাজের অভিজ্ঞতা সংশ্লিষ্ট বিষয়গুলো তুলে ধরেন।

উক্ত সেমিনারে ভার্চুয়ালি বক্তব্য দেন স্বনামধন্য স্থপতি বিধান বড়ুয়া এবং স্থপতি রাজন দাশ, এন.আই.টি. জয়পুর এর সহকারী অধ্যাপক ড. ভাবনা শ্রীবাস্তব। সেমিনারে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন স্থপতি সৌমেন বড়ুয়া, বাস্থই চট্টগ্রামের কোষাধ্যক্ষ স্থপতি বিজয় তালুকদার ও বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ।

এছাড়া বিভাগের প্রভাষক রাহানাত আরা জাফরের সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক মুস্তাফিজ আল-মামুন, সহকারী অধ্যাপক সজীব পাল, সহকারী অধ্যাপক দেবশ্রী মন্ডল, সহকারী অধ্যাপক বিপ্লব কান্তি বিশ্বাস, প্রভাষক সামিরা বিনতে বাশার, সহকারী অধ্যাপক অমিত ইমতিয়াজ এবং প্রভাষক জাকিয়া সুলতানা। পরে প্রধান বক্তা স্থপতি শ্রভ্র দাশের হাতে ফুল ও সনদপত্র তুলে দেন বিভাগীয় প্রধান কানু কুমার দাশ ও ম্যাটেরিয়াল ল্যাবের কো-অর্ডিনেটর সহকারী অধ্যাপক তাজিয়া রহমান।

পছন্দের আরো পোস্ট