সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিংয়ে প্রথম আইইউবি

নিজস্ব প্রতিবেদক।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং ২০২১-এর তালিকায় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব – এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে এ বছর সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং তালিকাতে সবার উপরে দেশের শীর্ষস্থানীয় এ বিশ্ববিদ্যালয়টি জায়গা করে নিয়েছে। এ তালিকায় দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবি’র অবস্থান দশম।

স্পেন ভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‌্যাঙ্কিং প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়ে থাকে।  এই প্রতিষ্ঠানটি ২০০৯ সাল থেকে তাদের র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

২০২১ সালে সারা বিশ্ব থেকে ৭৫৫৩ টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাঙ্কিং-এর বিবেচনায় নেয়া হয়েছে।

আইইউবি’র ইতিহাসে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা যা আইইউবি পরিবারকে ভীষণভাবে অনুপ্রেরণা যোগাবে। আইইউবি একটি স্বতন্ত্র, উদার, অলাভজনক ও শিক্ষার্থীবান্ধব প্রতিষ্ঠান হিসেবে অঙ্গীকারবদ্ধ।

পছন্দের আরো পোস্ট