টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে প্রথম ড্যাফোডিল

নিজস্ব প্রতিবেদক।

আন্তর্জাতিক মানদন্ডে সবচেয়ে গুরুত্বপূর্ন র‌্যাংকিং হিসেবে স্কীকৃত ‘টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং’য়ে মর্যাদাপূর্ণ স্থান অর্জন করেছে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ২১ এপ্রিল ২০২১ প্রকাশিত এ র‌্যাংকিংয়ে বিশ্বের ১১১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩০১ থেকে ৪০০ তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের এ বেসরকারি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের সরকারি-বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দেশের মধ্যে অবস্থান ১ম।

জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ভিত্তিতে এ র‌্যাংকিংকরা হয়। গুণগত শিক্ষার দিক থেকে এগিয়ে থাকা বিশ্বের ৯৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের একটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। তালিকায় বাংলাদেশে দ্বিতীয় অবস্থানে রংেছে ব্যাক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের জন্য ড্যাফোডিলের এ সাফল্য সত্যিই এক অভূতপূর্ব অর্জন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুরু থেকেই জ্ঞানার্জনের সংস্কৃতির বিকাশ, শিক্ষার দর্শন এবং প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ উন্নয়নে ধারাবাহিকভাবে চেষ্টা করে যাচ্ছে। এই র‌্যাংকিং সেই চেষ্টারই স্বীকৃতি।

টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ের মতে, এ বছর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৮১ শতাংশ অর্জন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এই র‌্যাংকিং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা ও গবেষণাকেন্দ্রীক বিভিন্ন সংস্থার সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একসঙ্গে কাজ করা ও আর্থ-সামাজিক সমস্যা সমাধানের প্রচেষ্টাকে ইঙ্গিত করে।

বিস্তারিত দেখুন নিচের লিংকে:
https://www.timeshighereducation.com/rankings/impact/2021/overall

পছন্দের আরো পোস্ট