কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ে কোলাবোরেটিভ অধ্যাপক কবিরুল বাশার

জবি প্রতিনিধি।

জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ে কোলাবোরেটিভ (সম্মিলিত) অধ্যাপক পদে নিয়োগ পেয়েছেন প্রখ্যাত  কীটতত্ত্ববিদ  ও  মশা গবেষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার।

বুধবার (১ এপ্রিল) অধ্যাপক কবিরুল বাশার  বিষয়টি জানান। দুই বছরের জন্য এ নিয়োগ পেয়েছেন তিনি। পহেলা এপ্রিল ২০২১ সাল থেকে ৩১  মার্চ ২০২৩ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

কবিরুল বাশার বলেন, আমি খুব সম্মানিত বোধ করছি যে, কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের মতো একটি বিখ্যাত বিশ্ববিদ্যালয় আমাকে যোগ্য মনে করে নিয়োগ দিয়েছে। এটা আমার বিশ্ববিদ্যালয় এবং আমার জন্য অত্যন্ত সম্মানজনক।

Post MIddle

তিনি বলেন, এ নিয়োগের মাধ্যমে বাংলাদেশে অবস্থানরত কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ও ডক্টরাল পর্যায়ে গবেষকদের গবেষণা কার্যক্রমে সহায়তা, বাংলাদেশ এবং কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষার্থী বিনিময়, বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণা কার্যক্রমে সহায়তা করতে পারবেন।

কবিরুল বাশার কানাজাওয়া বিশ্ববিদ্যালয় থেকেই ম্যালেরিয়া বাহক মশা নিয়ে গবেষণা করে ২০১২  সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি বাংলাদেশের একমাত্র মশা গবেষক। তিনি বিশ্ব স্বাস্থ্য, গ্লোবাল ফান্ড সহ দেশী-বিদেশী বিভিন্ন

সংস্থায়  মশা ও মশা বাহিত রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা নিয়ন্ত্রণে পরামর্শক হিসেবে কাজ করেন।

পছন্দের আরো পোস্ট