সরকারী বিনিয়োগ পেল ই-লার্নিং প্ল্যাটফর্ম এডুহাইভ

মেহেদী তারেক।

শিক্ষা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম এডুহাইভকে বিনিয়োগ করেছে সরকারি মালিকানাধীন কোম্পানি স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। বাংলাদেশের একমাত্র ই-লার্নিং স্টার্টআপ হিসেবে এ বিনিয়োগ পেল প্রতিষ্ঠানটি। বুধবার (৩১ মার্চ) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে ‘শতবর্ষে শত আশা’র  উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এবং এডুহাইভের মধ্যে সমোঝোতা স্বাক্ষর এবং এডুহাইভকে চেক প্রদান করা হয়।

এ বিষয়ে এডুহাইভের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো. নাজমুল হক সরকার বুলবুল বলেন, ‘এই ইনভেস্টমেন্ট প্রোগ্রামের প্রথম রাউন্ডেই এডুহাইভে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়ায় স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমাদের ভিশন ও মিশনকে সাফল্যমন্ডিত করতে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডকে সাথে পেয়ে আমরা খুবই আনন্দিত ও গর্বিত। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের সহায়তা এডুহাইভকে বিশ্বের সবচেয়ে সৃজনশীল ই-লার্নিং প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠিত করতে অগ্রণী ভূমিকা রাখবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।’

তিনি আরও বলেন, ‘আমাদের শিক্ষার্থীদের বড় সমস্যা হচ্ছে মানসম্পন্ন শিক্ষার সমান সুযোগ না পাওয়া এবং শিক্ষার উচ্চ ব্যয়। গবেষনায় দেখা গেছে, শিক্ষার্থীদের পড়াশুনার খরচের প্রায় শতকরা ২৯ ভাগই প্রাইভেট টিউশনের জন্য ব্যয় হয়। এছাড়া গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা, স্বাভাবিক কারণেই শহরাঞ্চলের শিক্ষার্থীদের থেকে কম সুযোগ সুবিধা পেয়ে থাকে। সকল শিক্ষার্থীর জন্য মানসম্পন্ন শিক্ষাকে সহজলভ্য, সাশ্রয়ী ও হাতের মুঠোয় পৌঁছানোর লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’

অনলাইন ভিডিও কনফারেন্স অ্যাপ জুমে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, জনাব জুয়েনা আজিজ প্রমুখ। সম্মানিত অতিথি হিসেবে আইসিটি ডিভিশনের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী টিনা এফ জাবিন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষাধিক শিক্ষার্থী অতি সহজে Eduhive অ্যাপ ইনস্টল করে তাদের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। দেশের স্বনামধন্য শতাধিক শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠান যুক্ত থেকে এ কাজকে সহজতর করেছেন। করোনায় শিক্ষার্থীদের পড়াশোনাকে সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত আমার ঘরে আমার স্কুল, ঘরে বসে কারিগরি শিক্ষা ও আমার ঘরে আমার মাদ্রাসার জন্য সর্বোচ্চ মান বজায় রেখে এখন পর্যন্ত ৬০০ এর অধিক ভিডিও ক্লাস পরিচালনা করেছে এডুহাইভ।

পছন্দের আরো পোস্ট