কুমিল্লায় ১০০ মিলিয়ন মাইন্ডসেটের সেশন

নিজস্ব প্রতিবেদক।

“আমি পারব, কোনো কিছুই অসম্ভব নয়, আমি আমার বুদ্ধিকে কাজে লাগিয়ে যেকোনো কিছু করতে পারব”হ্যা, এই বিশ্বাসগুলোই গ্রোথ মাইন্ডসেট, এবং 100 Million Mindset প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এই বিশ্বাসকে সকলের মাঝে প্রতিষ্ঠিত করতে। এবং সেই ধারাতেই কুমিল্লা শহরের ব্র্যাক Brac Learning Centre এ একটি সেশন এর আয়োজন করে 100 Million Mindset. সেশনটি পরিচালনা করেন খাদিজা তুল কোবরা বিথী (100 Million Mindset)। সেশনটির মুল বিষয়বস্তু ছিলো, মেটামরফোসিস এবং গ্রোথ মাইন্ডসেট।

ছোট বেলা থেকে আমাদের প্রজাপতি মানুষের প্রিয় প্রানী। এর রঙ বেরঙ এর পাখায় কে না অভিভুত হয়। কিন্তু আমরা সবাই কি জানি এই প্রজাপতি মেটামরফোসিস এর অন্যতম উদাহরণ। এর জীবনচক্র যেন এর রঙ বেরঙ এর পাখার মতোই বৈচিত্র্যময়। জন্মের পর থেকে গুটি থেকে মথ, মথ থেকে প্রজাপতি হওয়ার উদাহরণ যেন জীবনের ধাপ পরিবর্তনের এক অনন্য বৈশিষ্ট্য। ঠিক এই বিষয়টিকেই আমরা বলতে পারি গ্রোথ মাইন্ডসেট এর এক অংশ। সেই অংশটিকে সেশনটিতে ফুটিয়ে তোলা হয়েছিলো অত্যন্ত নিখুত ভাবে। এবং তা কতটা নিখুত, এর প্রমান পাওয়া যায় সেশনে অংশগ্রহনকারী সকলের ফিডব্যাক থেকে।

আমাদের মস্তিষ্কে রয়েছে ১০০ বিলিয়ন নিউরণ। এগুলো একটির সাথে আরেকটি যুক্ত করেছে যেন এক সুদীর্ঘ জাল। এবং সেগুলোর নড়াচড়ার মাধ্যমেই আমরা আমাদের মাইন্ডসেট কে ফিক্স করি। প্রতিটি মানুষের মাঝে দুই ধরনের মাইন্ডসেট লক্ষ্য করা যায়, ফিক্সড এবং গ্রোথ মাইন্ডসেট। ফিক্সড মাইন্ডসেট এর মানুষেরা কোনো কাজে আটকে গেলে তা আর পুনরায় চেষ্টা করেন না। কিন্তু গ্রোথ মাইন্ডসেট এর মানুষেরা বিশ্বাস করেন কোনো কিছুই অসম্ভব নয়। এমনই ধারনা সৃষ্টি করার লক্ষ্যে আয়োজিত হয় সেশনটি।

এ সেশনে উপস্হিত ছিলেন গারো, চাকমা, মারমা, লুসাই সহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষ। তাদের কাছে এই গ্রোথ মাইন্ডসেট এর বিষয়টি ছিল অনেকটাই নতুন। এবং তাদের কাছে নানা ধরনের উদাহরন এর মাধ্যমে বিষয়টিকে আরো মজার করে তোলেন খাদিজা তুল কোবরা বিথী। তারা বিভিন্ন সম্প্রদায়ের মানুষ একসাথে রয়েছে কিন্তু তাদের মধ্যে একটি বিশ্বাস প্রচলিত রয়েছে। তারা বিশ্বাস করে,

আল্লাহ তার এক নবীর মধ্যে দিয়ে বলেছিলেন “আমি আপনাকে সত্যিই বলছি, নতুন করে জন্ম না হলে কেউ আল্লাহ্‌র রাজ্য দেখতে পায় না।”

তাদের বিশ্বাসকে নিয়েই তাদের মাঝে গ্রোথ মাইন্ডসেট এর ধারনা প্রতিষ্ঠা করার চেষ্টা করা হয়। এবং এতে তাদের মাঝে থেকে যথেষ্ট সাড়া পাওয়া যায়। এবং সেশনের শেষে সকলকে তাদের মতো করে কিছু আর্ট করতে বলা হয়, যেনো তারা বুঝতে এবং বোঝাতে পারে হাতে কলমে যে গ্রোথ মাইন্ডসেট কি?

এভাবেই দেশের বিভিন্ন প্রান্তে গ্রোথ মাইন্ডসেট এর ধারনাকে প্রতিষ্ঠা এবং গ্রোথ মাইন্ডসেট এর প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে 100 Million Mindset.তাদের স্বপ্ন একসময় তাদের মতোই পুরোদেশ বলে “we dont need wings to fly, we need mindset to fly”

পছন্দের আরো পোস্ট