ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ই-সম্মেলন শুরু

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে Women in 100 Years: Changes and Challenges in the Light of Development Goals and COVID-19 শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক ই-সম্মেলন গতকাল (৯ মার্চ, ২০২১) মঙ্গলবার শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। ইউএনডিপি এবং ইউকে এইড এর সহযোগিতায় এই সম্মেলন আয়োজন করা হয়েছে।

উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. সানজীদা আখতারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ আব্দুল মান্নান, ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশনের প্রোগ্রাম ম্যানেজার ফারজানা মুস্তফা এবং আরবান ডেভলপমেন্ট জার্নালিস্টস ফোরামের ভাইস-প্রেসিডেন্ট কামরুন নাহার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সিপিডি’র সম্মানিত ফেলো ড. রওনক জাহান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা ও নারী অধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়ে তুলতে হবে। এই সম্মেলন থেকে এ বিষয়ে কার্যকর ও বাস্তবসম্মত সুপারিশ পাওয়া যাবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন। সম্মেলন আয়োজনের জন্য তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত ও থাইল্যান্ডের বিশেষজ্ঞগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

পছন্দের আরো পোস্ট