বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক।

উচ্চশিক্ষার মান বজায় রাখতে শিক্ষকের গুণগত মান বৃদ্ধির গুরুত্বারোপ করেছেন শিক্ষাবিদরা। তারা বলছেন, বিশ^বিদ্যালয় পর্যায়ে একদিকে যেমন যোগ্য শিক্ষক নিয়োগ করা প্রয়োজন, তেমনি প্রয়োজন তাদের জন্য পৌনঃপুনিক প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত উৎকর্ষ বৃদ্ধি। তা না হলে মানসম্মত শিক্ষক তৈরি হবে না। এজন্য শিক্ষকদের প্রশিক্ষণদানে স্থায়ী প্ল্যাটফর্ম গড়ার ওপর জোর দেন তারা।

ফাউন্ডেশন ফর লার্নিং, টিচিং অ্যান্ড রিসার্চ (এফএলটিআর) উদ্যোগে ‘সার্টিফিকেট ইন ই-লার্নিং অ্যান্ড টিচিং-সিইএলটি কোর্সের সনদ বিতরণ উপলক্ষে বৃহস্পতিবার অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। দ্বিতীয়বারের মতো আয়োজিত এই কোর্সে মোট ১০টি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষক অংশ নেন।

ফাউন্ডেশনের চেয়ারপার্সন ও গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান প্রধান অতিথি ও ইউল্যাব উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ব্র্যাক বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাদ আন্দালিব, আইইউবিএটি’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব, ড্যাফোডিল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বক্তব্য রাখেন।

Post MIddle

অনুষ্ঠানে ড. এম এ মান্নান বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষণ অপরিহার্য। অথচ গত কয়েক দশক ধরেও ঢাকা বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন বিশ^বিদ্যালয়ে এই প্রশিক্ষণব্যবস্থা ওই অর্থে চালু হয়নি। এ সময় উচ্চশিক্ষার মান বৃদ্ধিতে তাদের প্রশিক্ষণের জন্য একটি স্থায়ী প্ল্যাটফর্ম প্রতিষ্ঠার ওপর জোর দেন তিনি।

অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, শিক্ষার ধারণা সার্বজনীন। এর গন্ডি নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ নয়, তেমনি এর স্বরূপও অফলাইন-অনলাইন বিবেচ্য নয়। অনলাইন শিক্ষার ক্ষেত্রে এই দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তবেই শিক্ষার নতুন নতুন দ্বার উন্মোচিত হবে।

উল্লেখ্য, দেশের শীর্ষস্থানীয় নয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সমন্বয়ে গঠিত এফএলটিআর দীর্ঘদিন ধরে শিক্ষক, গবেষক ও প্রশিক্ষকদের সক্ষমতা উন্নয়নের কাজ করে যাচ্ছে। সংগঠনটি প্রতিষ্ঠায় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিক, আহসানউল্লাহ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, আইইউবিএটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও গ্রিন ইউনিভার্সিটির সাবেক ও বর্তমান উপাচার্যরা রয়েছেন।

পছন্দের আরো পোস্ট