বইমেলায় আসছে জাবি শিক্ষার্থীর কবিতার বই যোজনগন্ধা

আখতার হোসেন আজাদ।

আসন্ন বইমেলায় প্রকাশিত হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মিতা কলমদারের প্রথম কবিতার বই ‘যোজনগন্ধা’। ৫৭টি কবিতার বইটি প্রকাশ করেছে বেহুলাবাংলা প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন হাজ্জাজ তানিন।

বই সম্পর্কে মিতা কলমদার বলেন, ছোটবেলা থেকে কবিতা ভালোবেসে, কবিতা নিয়ে স্বপ্ন দেখে লেখা আমার এই কবিতার কই।

যোজনগন্ধা কী? এমন প্রশ্নের উত্তরে মিতা কলমদার বলেন, দ্রোহ এবং প্রেমের হৃদয়বিদারক বোঝাপড়ার আলিঙ্গনে দ্রবীভূত যে জীবন, তারই নির্মেঘ প্রতিরূপ এই যোজনগন্ধা। নোনাজলের সাক্ষী হওয়ার মতো প্রিয় মানুষের ক্রমশঃ রঙচটা অস্তিত্ব অথবা মৃত্যুর অমোঘ ধূপগন্ধ কিংবা যোজন যোজন দূরত্ব থেকে ইন্দ্রিয়কে নাড়া দেবার সামর্থ্য রাখা প্রিয় শরীরের ঘ্রাণই যোজনগন্ধা। তিনি আরও বলেন, মানুষের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হলো সম্পর্ক। এই সম্পর্ক গড়ে ওঠা, সম্পর্কের টানাপোড়েন এবং দিনশেষে সম্পর্ক আগলে বেঁচে থাকা অথবা সব ছেড়ে ছুঁড়ে দূরে থাকা মানুষদের একটা প্রতিবিম্ব এই যোজনগন্ধা। অথবা, কারো কারো জন্য হতে পারে পাওয়া না পাওয়ার দ্বন্দ্বের শুদ্ধরূপ।

‘আলকাতরা হয়ে যাওয়া সময়ের তল্লাটে একঝাঁক কাঁচা আপেলরঙা কবিতার এই খতিয়ান, বেলাশেষে আদিগন্ত গাঢ় লিকার প্রেম হয়ে বেঁচে থাকবে পাঠক মননে’ তরুণ কবি এই প্রত্যাশা করেছেন। কবিতা ভালোবাসেন এমন পাঠকদেরকে বইটি সংগ্রহ এবং পড়ার আমন্ত্রণ জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই তরুণ কবি।

মিতা কলমদার দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রবন্ধ, গল্প, কবিতা লিখছেন। তিনি বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পছন্দের আরো পোস্ট