জবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

জবি প্রতিনিধি।

‘নির্ভরযোগ্য পরিসংখ্যান টেকসই উন্নয়নের উপাদান’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে।
শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০ ঘটিকায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা বিভাগের সামনে থেকে র‍্যালি বের করেন। র‍্যালিটি সায়েন্স ফ্যাকাল্টি থেকে শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
র‍্যালি শেষ এ বক্তারা বলেন, বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্বের সঙ্গে মানসম্মত তথ্যের আদান-প্রদান নিশ্চিত করে উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ পালিত হয়ে আসছে। পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরই ধারাবাহিকতায় ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ উদযাপন করা হয়েছে।
শিক্ষার্থীরা বলেন, “বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে পরিসংখ্যানের হাত ধরেই আমাদের অগ্রসর হতে হবে। মুজিববর্ষে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপনের সিদ্ধান্ত নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ।”
উল্লেখ্য যে, বাংলাদেশের সঠিক পরিকল্পনা প্রণয়ন, উন্নয়ন ও অগ্রগতি পর্যবেক্ষণে পরিসংখ্যানের গুরুত্ব উপলব্ধি করে ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূরপ্রসারী চিন্তাভাবনা ও তাঁর দিক নির্দেশনায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সৃষ্টি করা হয়। গত ৮ জুন, ২০২০ তারিখ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত মন্ত্রীসভার এক বিশেষ বৈঠকে দিবসটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
পছন্দের আরো পোস্ট