খুবিতে এসডব্লিউই ডিসিপ্লিনে সেমিনার

খুবি প্রতিনিধি।

ভূ-তাত্ত্বিক জ্ঞানলাভ ভৌগলিক পরিবেশ বা প্রতিবেশ সম্পর্কের পাশাপাশি তা কৃষি, জলবায়ু এবং অবকাঠামোগত খাতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ক্রমাগত নগরমুখী জনস্রোত ও দ্রুত নগরায়নের প্রেক্ষাপটে মাটির ওপর বসতি নির্মাণে জিওলজিক্যাল সার্ভে এবং মাটির বৈশিষ্ট্য নিরূপণ অত্যন্ত কার্যকর ব্যবস্থারূপে পরিগণিত হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ বা জ্ঞানলাভ তাদের অভিজ্ঞতা অর্জনে সহায়ক হবে।

আজ (২৫ ফেব্রুয়ারি) ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর বাংলাদেশ এবং বিজিআর জার্মানির যৌথ উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন আয়োজিত জিও-ইনফরমেশন ফর আরবান প্লানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা এ কথা বলেন। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের শিক্ষার্থীদের জন্য এমন এক গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের আয়োজনের জন্য আয়োজকদের এবং প্রশিক্ষণসহ এ কাজে সহযোগিতার জন্য অন্যান্য সহযোগীদের আন্তরিক ধন্যবাদ জানান। পরে প্রধান অতিথি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর মোঃ সানাউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এবং জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস।

এছাড়া আরও বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ-এর উপ-পরিচালক নূরুননাহার ফারুকা। স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. শেখ মোতাসিম বিল্লাহ। পরে টেকনিক্যাল সেশনে নিবন্ধ উপস্থাপন করেন বিজিআর জার্মানির ডেপুটি প্রজেক্ট ডাইরেক্টর ওয়ার্নার বুচার্ট এবং মুখ্য পরামর্শক (স্থানীয়) এটিএম আসাদুজ্জামান।

গত ২০-২২ জানুয়ারি জিএসবি’র উপ-পরিচালক মোহাম্মদ ফিরোজ আযম এর নেতৃত্বে চলমান ভূ-তাত্ত্বিক তথ্য-উপাত্ত সংগ্রহ কার্যক্রম এবং সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের শিক্ষার্থীদের তিন দিনব্যাপী শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রমটিও সফলভাবে সম্পন্ন হয়। এসময় সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনসহ বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট