ইবিএইউবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক।

গতকাল (২১ ফেব্রুয়ারি, ২০২১) এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ যথাযোগ্য মর্যাদায় “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান জাতীয় পতাকা অর্ধনমিত করন ও কালো পতাকা উত্তোলন করেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-এর নেতৃত্বে স্বল্পপরিসরে কালো ব্যাচ ধারণ করে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে অবস্থিত শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। এরপর সকাল ১০ টায় “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” উপলক্ষ্যে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। আইন বিভাগের বিভাগীয় প্রধান এসএম শহিদুল ইসলাম-এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। সভার শুরুতে কুরআন তেলাওয়াত ও গীতা পাঠ ও জাতীয় সঙ্গিত পরিবেশনের পর শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রধান অতিথি উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতেই গভীর শ্রদ্ধার সাথে মহান ভাষা আন্দোলনের সূর্যসন্তানদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করেন এবং মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর আদর্শে মাদক, জঙ্গিবাদ ও সহিংসতাকে “না” বলে একটি সৎ দুর্নীতিমুক্ত সোনার বাংলা গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহব্বান জানান।

তিনি বলেন অমর একুশে ফেব্রুয়ারি রক্তের প্লাবনের মধ্য দিয়ে আজ সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবময় আসনে আসীন। সর্বশেষে জাতিসংঘ থেকে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষনার স্বীকৃতি অর্জন করার নিরন্তর প্রচেষ্টার জন্য সম্মানিত উপাচার্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে তাঁর বক্তব্যের সমাপ্তি করেন।

Post MIddle

আরো বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক ও ট্রেজারার (অ.দা) মোঃ শাহারিয়ার কবীর; কৃষি অনুষদের ডীন ও রেজিস্ট্রার (অ.দা) ড. মোঃ দেলোয়ার হোসেন; বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোঃ মশিউর রহমান; কৃষি অর্থনীতি বিভাগের কোঅর্ডিনেটর মেহনাজ আফসার; ভাষা বিষয়ক স্বরচিত কবিতা পাঠ করেন ডীন ড. দেলোয়ার হোসেন ও সহকারী অধ্যাপক এসএম ফরিদুল ইসলাম।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইকিউএসি) ড. শামীমুল হাসান; পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ মকবুল হোসেন, পরিচালক (পিআরডি) ড. মোঃ সোহেল আল বেরুনী; ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান; কৃষি ও কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফসহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।

আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে “ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু” বিষয়ক রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষনা করা হয়। উক্ত রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে কৃষি অনুষদের ১৫তম ব্যাচের শিক্ষার্থী মোছাঃ নাজনিন খাতুন; ২য় হয়েছে ব্যবসায় প্রশাসন অনুষদের ১৩তম ব্যাচের শিক্ষার্থী মরিয়ম মারিহা, ৩য় হয়েছে কৃষি অনুষদের ৯ম ব্যাচের শিক্ষার্থী মোঃ আবু সাইদ শাহ।

সবশেষে শহিদদের স্মরণে দুআ ও মুনাজাত করে অনুষ্ঠানের সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।

পছন্দের আরো পোস্ট