অধ্যাপক বশিরা মান্নান স্মারক বক্তৃতা

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সমাজ থেকে লিঙ্গ বৈষম্য নিরসনের উপর গুরুত্বারোপ করে বলেছেন, বর্তমানে দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের পেছনে রেখে জাতীয় অগ্রগতি অর্জন সম্ভব নয়। গত (৯ ফেব্রুয়ারি ২০২১) মঙ্গলবার সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে ‘অধ্যাপক বশিরা মান্নান স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব মিসেস কামরুন নাহার ‘Gender and Women Empowerment in Bangladesh with References SDGs’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন। অধ্যাপক বশিরা মান্নানের বড় ছেলে এবং তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মি. মস্য়ুদ মান্নান স্বাগত বক্তব্য দেন। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার ধন্যবাদ জ্ঞাপন করেন।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরেন। তিনি বলেন, এগুলো বাস্তবায়নের জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

উপাচার্য প্রয়াত অধ্যাপক বশিরা মান্নানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের একজন খ্যাতিমান শিক্ষক ও গবেষক ছিলেন। চলনে, বলনে, জ্ঞানে, গুণে তিনি ছিলেন একজন অসাধারণ মানুষ। তাঁর জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

পছন্দের আরো পোস্ট