উদ্বোধনের অপেক্ষায় জবির আধুনিক মেডিক্যাল সেন্টার

জবি প্রতিনিধি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রফিক ভবনের নিচতলায় আধুনিক মেডিক্যাল সেন্টার স্থাপনের কাজ শেষ পর্যায়ে। খুব শিগগিরই উদ্বোধন করা হবে মেডিকেল সেন্টারটি।
রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। তিনি প্রতিবেদকে বলেন, কনস্ট্রাকশন কাজ প্রায় শেষ। এখন ভেতরে বেডসহ কিছু জিনিস সাজানোর বাকি আছে। খুব শিগগিরই উদ্বোধন করা হবে।
খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের পুরাতন মেডিক্যাল সেন্টার ছিল নানা সমস্যা জর্জড়িত। ওজন ও প্রেশার মাপা যন্ত্র ছাড়া ছিল না আধুনিক যন্ত্রপাতি। বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে নতুন মেডিক্যাল সেন্টার স্থাপন করার সিদ্ধান্ত নেয় জবি প্রশাসন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের রফিক ভবনের নিচতলায় প্রস্তুত করা হচ্ছে আধুনিক মেডিক্যাল সেন্টার। শেষ হয়ে গেছে মেডিক্যালের বেশিরভাগ কাজ। মেডিক্যাল সেন্টারে রোগীদের চিকিৎসার জন্য রয়েছে ৩২টি রুম। প্রতিটি কক্ষ থাইগ্লাস দিয়ে প্রস্তুত করা হচ্ছে। এছাড়াও রয়েছে ১২টি টয়লেট ও ওয়াশরুম। নতুন করে দরজা ও জানালা লাগানো হয়েছে এবং ইলেক্ট্রনিক ও রং এর যাবতীয় কাজ করা হয়েছে।
নির্মাণাধীন আধুনিক মেডিক্যাল সেন্টারটিতে নারী ও পুরুষের জন্য থাকছে আলাদা ওয়ার্ডে ৫/৬টি শয্যা এবং এসি সংযুক্ত একটি আধুনিক কক্ষ। এছাড়া প্রাথমিক চিকিৎসার সকল সুবিধাসহ রক্ত পরীক্ষা, ইসিজি কক্ষ ও বিভিন্ন ধরনের মেডিক্যাল সরঞ্জামাদি। মেডিক্যাল সেন্টোরটিতে থাকবেন ৩ জন মেডিকেল অফিসার, দুজন মেডিক্যাল সহকারী ও দুজন কর্মচারী।
বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ফাহিম নামের একজন শিক্ষার্থী বলেন, আমাদের মেডিক্যাল সেন্টার আগেরটা তেমন ভালো ছিল না। আধুনিক মেডিক্যাল সেন্টারটি আরো আগে করা উচিত ছিল বিশ্ববিদ্যিালয় প্রশাসনের।
বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী রেজাই রাব্বী বলেন, আগের মেডিক্যাল সেন্টারে যে কোনো সমস্যায় নাপা ওষুধ দেয়া হতো। এছাড়া ডাক্তার ছিল মাত্র ১ জন। এখন আধুনিক মেডিক্যাল সেন্টার হচ্ছে। এটা খুবই ভালো খবর। কিন্তু এবার যেন চিকিৎসেবা আধুনিক হয় এবং পর্যাপ্ত ডাক্তার থাকে।
বিশ্ববিদ্যালয়ের চিফ ইঞ্জিনিয়ার (ভারপ্রাপ্ত) হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, ‘মেডিক্যালের কাজ প্রায় শেষ। ওয়াশ করা হবে কিছু জায়গা। মেডিক্যাল সেন্টারটি দ্রুত উদ্ভোধন করা হবে।’
পছন্দের আরো পোস্ট