‘বঙ্গবন্ধুর জেন্ডার ও উন্নয়ন ভাবনা’ শীর্ষক ওয়েবিনার

ঢাবি প্রতিনিধি।

মুজিববর্ষ উপলক্ষ্যে ঢাকা বিশ^বিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর জেন্ডার ও উন্নয়ন ভাবনা’ শীর্ষক এক ওয়েবিনার আজ ০৭ ফেব্রুয়ারি ২০২১ রবিবার অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন।

বিভাগীয় চেয়ারপার্সন অধ্যাপক ড. সানজীদা আখতারের সভাপতিত্বে ওয়েবিনারে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারী-পুরুষের অংশগ্রহণে সমতা ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক একটি সমাজ গড়তে চেয়েছিলেন। নারীদের তিনি সম্মানজনক ও মর্যাদার আসনে দেখতে চেয়েছিলেন। এ লক্ষ্যে তিনি বেশ কিছু পদক্ষেপও গ্রহণ করেছিলেন। কিন্তু এর বাস্তব প্রতিফলন তিনি দেখে যেতে পারেন নি। এর আগেই ঘাতকের নির্মম বুলেটে তিনি শহীদ হন।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ব্যক্তি, পরিবার ও সমাজ জীবনে লিঙ্গ বৈষম্য নিরসনের লক্ষ্যে সকলকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে অধ্যয়ন করতে হবে। এ লক্ষ্যে তিনি ঢাকা বিশ^বিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগে বঙ্গমাতার নামে একটি সেন্টার প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রতিযোগিতায় ৪র্থ বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থী আতিয়া সানজিদা সুষমা ১ম স্থান, ১ম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থী আয়েশা আখতার ২য় স্থান এবং ১ম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থী ইমরান হোসেন ৩য় স্থান অর্জন করেন।

পছন্দের আরো পোস্ট