ঢাবিতে জাপানোলজি ইন নিউ ইরা শীর্ষক ই-সম্মেলন

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে জাপানিজ স্টাডিজ বিভাগের উদ্যোগে জাপানোলজি ইন নিউ ইরা শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক ই-সম্মেলন গত (২৮ জানুয়ারি ২০২১) বৃহস্পতিবার শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে সম্মেলন উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. নাওকি ইতো বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের সঙ্গে জাপানের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। জাপানের ইতিহাস, ঐতিহ্য, সমাজ, সংস্কৃতি ও অর্থনীতিসহ নানান বিষয় এখন বিশ্বের বিভিন্ন দেশে গবেষণা ও অধ্যয়নের বিষয়বস্তু। সম্মেলনে এসব বিষয়ে ৬৬টি প্রবন্ধ উপস্থাপন এবং অংশগ্রহণকারীদের চিন্তা-ভাবনা বিনিময়ের মাধ্যমে জাপান সম্পর্কে বিশ্বসম্প্রদায়ের আগ্রহ বৃদ্ধি পাবে। এছাড়া, এই সম্মেলন ৪র্থ শিল্পবিপ্লব উপযোগী ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Post MIddle

রাষ্ট্রদূত মি. নাওকি ইতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে এই সম্মেলন আয়োজন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগকে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই সম্মেলনের মাধ্যমে জাপানের সঙ্গে বিভিন্ন দেশের বিশেষ করে বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতির মেলবন্ধন আরো সুদৃঢ় হবে। রাষ্ট্রদূত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে জাপান সরকারের সহযোগিতা অব্যাহত রাখা এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা আরও সম্প্রসারণের আশ্বাস দেন।

দু’দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সংযুক্ত আরব আমিরাত, ভারত, ফিলিপাইন, তাইওয়ান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মায়ানমার, ভিয়েতনাম, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের গবেষকগণ প্রবন্ধ উপস্থাপন করবেন।

পছন্দের আরো পোস্ট