খুবিতে মাটি,পানি ও পরিবেশ ডিসিপ্লিনের শিক্ষার্থীদের প্রশিক্ষণ 

খুবি প্রতিনিধি।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর এবং বিজিআর, জার্মানী’র যৌথ উদ্যোগে Geo-information for Urban Planning and Adaptation to Climate Change (GeoUPAC) শীর্ষক প্রকল্পের মাধ্যমে খুলনা সিটি কর্পোরেশন এবং আশপাশের এলাকায় টেকসই নগরায়নের লক্ষ্যে এক প্রশিক্ষণ কর্মসূচি আজ ২০ জানুয়ারি সকাল সাড়ে ৯ টায় শুরু হয়।

জিএসবি’র উপ-পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম এর নেতৃত্বে সহকারী পরিচালক মুহাম্মদ খায়রুল ইসলাম এবং আহমেদ দেলোয়ার সোয়েবসহ মোট ২৫ জন লোকবলের মাধ্যমে মাঠ পর্যায়ে দুইমাসব্যাপী তথ্য-উপাত্ত সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে।

এই প্রকল্পের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের মাটি, পানি ও পরিবেশ ডিসিপ্লিনের শিক্ষাথীবৃন্দ ২০ জানুয়ারি হতে ২২ জানুয়ারি ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত ০৩ দিনব্যাপী “Geo-information and Engineering Geological Investigations for Sustainable Urban Planning & Development” শীর্ষক একটি প্রশিক্ষণ গ্রহণ করবেন।

প্রশিক্ষণ প্রদান করবেন জিএসবি’র নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার উপ-পরিচালক প্রকৌশল ভূতত্ত্ববিদ মোহাম্মদ ফিরোজ আলম এবং সহায়তা করবেন সহকারী পরিচালক মুহাম্মদ খায়রুল ইসলাম এবং আহমেদ দেলোয়ার সোয়েব।

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের হাতেকলমে বিভিন্ন ধরনের ভূতাত্ত্বিক তথ্য সংগ্রহ, Standard Penetration Test (SPT) ও বোরিং পদ্ধতি, বোরিং যন্ত্রপাতির অপারেশন, ভূতাত্ত্বিকলগ প্রস্তুতকরণ, নমুনা সংগ্রহকরণ, নমুনা লেভেলিং, নমুনা সংরক্ষণ, নমুনার ছবি ডকুমেন্টেশন ইত্যাদি বিষয়ে শেখানো হবে।

প্রশিক্ষণ সংক্রান্ত সার্বিক বিষয় তত্ত্বাবধান করছেন বিশ্ববিদ্যালয়ের মাটি, পানি ও পরিবেশ ডিসিপ্লিনের অধ্যাপক মোঃ সানাউল ইসলাম। খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস উক্ত প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন এবং শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন ।

এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের অধ্যাপক মোহাম্মদ জাবের হোসেন, সহযোগী অধ্যাপক সাদিকুল আমিন, নিপা অধিকারী, সহকারী অধ্যাপক মোঃ তারেক বিন সালাম, প্রভাষক মিল্টন হালদার এবং আরবান ও রুরাল প্ল্যানিং ডিসিপ্লিনের অধ্যাপক মোঃ আহসানুল কবীরসহ উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট