কাতারে ফুল ফ্রি স্কলারশিপ

স্বর্ণক শাহী।

বিদেশে অনেক বৃত্তি আছে। সেগুলোর মধ্যে কয়েকটিকে সেরা মনে করেন অনেকেই। এটিতে দ্বিমত থাকতে পারে। তবে এমন ছয়টি বৃত্তি আছে যেগুলো পেলে বিনা মূল্যে পড়া যাবে। আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডির ক্ষেত্রে এ বৃত্তি দেওয়া হয়। এসব বৃত্তির কয়েকটি এ মাসে, কয়েকটি আগামী মাসের মধ্যে আবেদনের সময় শেষ হয়ে যাবে।

এই ছয়টি বৃত্তিতে আবেদন থেকে শুরু করে পড়া শেষ পর্যন্ত শিক্ষার্থী নানা সুযোগ–সুবিধা পেয়ে থাকেন। প্রতিবছর ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের এসব বৃত্তিতে শিক্ষার্থীরা টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং মাসে হাত খরচের অর্থও পান। বিশ্বের সেরা এসব বৃত্তির তালিকায় মধ্যপ্রাচ্যের দেশ কাতারের হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ, আইডিবি স্কলারশিপ, ক্যামব্রিজ গেটস স্কলারশিপ, সাস্কাচুয়ান বৃত্তি, কমনওয়েলথ বৃত্তি এবং আজারবাইজার সরকারি বৃত্তি।

কাতারের হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ

Post MIddle

বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। এ বছরে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য আবেদন করা যাবে দোহায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে। এ বৃত্তির জন্য আইএলটিএস বা টোফেল লাগবে না। হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটির বৃত্তির জন্য বিশ্বের অন্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে কাতারের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। এ বছরের ১ ফেব্রুয়ারির মধ্য এ বৃত্তির জন্য আবেদন করতে হবে। তবে কাতারের শিক্ষার্থীরা আবেদনের জন্য আরও কিছুদিন সময় পাবেন।

স্নাতকে পড়ার জন্য আবাসনের সঙ্গে পাঁচ হাজার কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। আর সঙ্গে মিলবে বিমান টিকিট। এসএস পড়ার জন্য এ বৃত্তি পেলে আবাসন, পাঁচ হাজার কাতারি রিয়েল ও সঙ্গে বিমান টিকিট পাবেন প্রার্থীরা। পিএইচডির ক্ষেত্রে অর্থ বাড়বে।

আবাসন ও বিমান টিকিটের সঙ্গে পাবেন ৭ হাজার ৫০০ কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। বিবাহিতদের জন্যও সুযোগ রয়েছে পরিবার নিয়ে থাকার।

হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপের বিস্তারিত পাওয়া যাবে এ লিংকে https://opportunitydesk.info/hammad-bin-khalifa-university/।

পছন্দের আরো পোস্ট