আইইইই কম্পিউটার সোসাইটির ভাইস-চেয়ার চুয়েট অধ্যাপক

চুয়েট প্রতিনিধি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স এন্ডইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন আইইইই কম্পউিটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার এর ভাইস-চেয়ার (একটিভিটি) নির্বাচিত হয়েছেন।

৯ জানুয়ারি আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের Annual General Meeting (AGM) and Award Night প্রোগ্রামে প্রধান নির্বাচন কমিশনার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও কৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দীন উক্ত ফলাফল ঘোষণা করেন।

উল্লেখ্য, নবনির্বাচিত ভাইস-চেয়ার (একটিভিটি) অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন ইতিপূর্বে আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের কনফারেন্স কোঅর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ড. আরেফিন  IEEE র সিনিয়র সদস্য, IEB এবং BCS ফেলো এবং ACM  সদস্য । ড. আরেফিন একজন স্বনামধন্য গবেষক । তাঁর গবেষণার বিষয় হল privacy preserving data publishing and mining, distributed and cloud computing, IoT and big data management, multilingual data management, semantic web, object oriented system development and IT for agriculture and environment. বিভিন্ন রেফারড জার্নাল এবং কনফারেন্সে তাঁর একশত বিশটির উপর প্রকাশনা রয়েছে।

তিনি বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সের টিপিসির সদস্য এবং বহু আন্তর্জাতিক জার্নাল এবং কনফারেন্সের রিভিউআর হিসাবে দায়িত্ব পালন করছেন । তিনি Computer Science and Engineering Research Journal এর Editor in Chief এবং BCS Journal of Information and Communication Technology এর Associate Editor হিসেবে দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক আরেফিন ২০১৮-২০১৯ সালে চুয়েট শিক্ষক সমিতির সভাপতি, ২০১৬-১৭ সালে চুয়েট শিক্ষক সমিতির সহ-সভাপতি এবং ২০১৪-১৫ সালে কোষাধ্যক্ষ পদে দায়িত্ব পালন করেন। তাছাড়া তিনি বাংলাদেশ কম্পিউটার সোসাইটির নির্বাচিত সহ-সভাপতি, বাংলাদেশ কম্পিউটার সোসাইটি, চট্টগ্রাম অঞ্চলের চেয়ারম্যান, IEB কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশন এর নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন ।

তিনি বাংলাদেশের প্রথম ক্যাম্পাস ভিত্তিক আইটি বিজনেস ইনকিউবেটর, চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটরের প্রাক-সম্ভাব্যতা যাচাই দলের সদস্য ছিলেন। ডা. আরেফিন চুয়েট এবং বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি (BAIUST) এর একাডেমিক কাউন্সিল সদস্য।

তাছাড়া CUET, RUET, KUET, KU, PUST, RUST, CU, NSTU, FU, BMA, USTC, EDU, UIST, PU, BCC সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি CUET, PSTU, PUST, FU USTC, BAIUST, IIUC এর সিলেকশন কমিটির সদস্য।

চুয়েটে ড. আরেফিন বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব যথা সিএসই বিভাগের বিভাগীয় প্রধান, ডঃ কিউ.কে. হল ও শামসেন নাহার খান হলের প্রভোস্ট, নিরাপত্তা উপদেষ্টা, সিএসই বিভাগের স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষা কমিটির চেয়ারম্যান, সিএসই বিভাগের পরিকল্পনা কমিটির চেয়ারম্যান, সিএইচএসআর’র সদস্যসহ আরো অনেক দয়িত্ব পালন করেছেন।

ব্যাক্তিগত ও প্রফেশনাল কাজে ড. আরেফিন জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভুটান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, সৌদি আরব, ভারত এবং চীন সফর করেছেন।

পছন্দের আরো পোস্ট