এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক।

গত (১০ জানুয়ারী) এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ “বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত” হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পিআরডি) ড. মোঃ সোহেল আল বেরুনী-এর পরিচালনায় ভার্চুয়াল প্লাটফর্ম জুমের মাধ্যমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান।

উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালী জাতির অবিসংবাদিত নেতা। বঙ্গবন্ধু ছিলেন গণতন্ত্রমনা। তাই তিনি গণতন্ত্রকে অসাম্প্রদায়িক চেতনায় পরিপুষ্ট করে বিকশিত করতে চেয়েছিলেন। বিধ্বস্ত রাষ্ট্রকে নানা ফ্রন্টে ও নানমুখী ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে গড়তে চেয়েছিলেন। আজ বঙ্গবন্ধু নেই কিন্তু তাঁর আদর্শ সমুজ্জল। মাত্র সাড়ে তিন বছর শাসনকালে তিনি রাষ্ট্রের বিকাশ করতে চেয়েছিলেন বহুমাত্রিকতায়। এজন্যই আজকের এই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি বাঙলী জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধু আজ নেই কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করেছেন। তিনি দেশ গঠনে তাঁর হাতকে শক্তিশালী করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ও ট্রেজারার (অ.দা) মোঃ শাহরিয়ার কবির, ও আইন বিভাগের বিভাগীয় প্রধান এসএম শহীদুল ইসলাম। সভাপতিত্ব করেন কৃষি অনুষদের ডীন ও রেজিষ্ট্রার (অ.দা) ড. মোহাম্মদ দেলোয়ার হোসেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ মকবুল হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান, কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ সহ সকল শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

পছন্দের আরো পোস্ট