ইউল্যাবে সিএসই প্রধান হলেন অধ্যাপক আক্তার হোসেন

নিজস্ব প্রতিবেদক।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান হিসেবে ১ জানুয়ারি ২০২১ যোগদান করেছেন অধ্যাপক ড. সৈয়দ আক্তার হোসেন। ইউল্যাবে যোগদান করার আগে তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ)-এর সিএসই বিভাগের প্রধান হিসেবে ১০ বছর কর্মরত ছিলেন।

অধ্যাপক আক্তার হোসেন স্বর্ণপদক ও ডিস্টিঙ্কশন সহ ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক্স-এ বিএসসি ও এমএসসি সম্পন্ন করেছেন  এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়-এ অটোমেশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার উপর পিএইচডি (পোস্টডক্টরাল গবেষণা সহ) সম্পন্ন করেছেন। ইরাসমাস মুন্ডাস পোস্টডক্টরাল ফেলো হিসেবে ফ্রান্সের লুমিয়ের লিয়ন টু বিশ্ববিদ্যালয়ের ইনফরম্যাটিকস এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়-এ তিনি অবদান রেখেছেন।

Post MIddle

অধ্যাপক আক্তার হোসেন তাঁর উদ্ভাবনী চিন্তাধারা থেকে ডিআইইউ-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগকে গড়ে তুলেছেন। ৩০ বছরেরও বেশি সময় ধরে তিনি শিল্প, শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ খাতে গবেষণা তদারকি, গবেষণা প্রকল্প ও যৌথভাবে ইন্ডাস্ট্রিগুলোর সাথে গবেষণায় সক্রিয়ভাবে জড়িত রয়েছেন। তাঁর ২৫০ টির বেশী গবেষণা প্রকাশনা রয়েছে। এসিএম, ডিবিএলপি, আইইইই এক্সপ্লোর এবং অন্যান্য গবেষণা ডাটাবেসে তাঁর কাজ তালিকাভুক্ত।

অধ্যাপক আক্তার হোসেন বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সাথে নিবিড়ভাবে কাজ করেন। আইসিটি শিক্ষায় অসামান্য অবদান এবং দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অভিনব প্রকল্পের জন্য তিনি বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বাংলা ব্রেইলের মেশিন অনুবাদক আবিষ্কারের জন্যও তিনি অনেক আন্তর্জাতিক পুরষ্কার পান। ২০১৯ সালে ডিআইইউ এর সেরা গবেষক পুরস্কার লাভ করেন তিনি।  তাঁর বর্তমান গবেষণা কর্মের মধ্যে রয়েছে মেশিন লার্নিং এবং এআই সহ ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং।

পছন্দের আরো পোস্ট