চারুকলা অনুষদে জয়নুল উৎসব

ঢাবি প্রতিনিধি।

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে দিনব্যাপী জয়নুল উৎসব-২০২০ গত (২৯ ডিসেম্বর ২০২০) মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্যের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় অন্যান্যের মধ্যে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া ও শিল্পাচার্য জয়নুল আবেদিনের পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্যের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, শিল্পাচার্য চারুকলা শিক্ষার প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য ১৯৪৮ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। এই আর্ট ইনস্টিটিউট বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ হিসেবে সুপরিচিত।

শিল্পাচার্যের অনবদ্য সৃষ্টি এই প্রতিষ্ঠানটি শুধু বাংলাদেশেই নয়, ভারতীয় উপমহাদেশে চারুকলা শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়া, বিভিন্ন জনপদের লোকশিল্পসমূহ সংগ্রহ করে রাখার জন্য শিল্পাচার্য নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোকশিল্প জাদুঘর প্রতিষ্ঠা করেন। এই জাদুঘর প্রতিষ্ঠার ফলে মানুষ সেগুলো দেখে দেশের শিল্প, সংস্কৃতি, মাটি, মানুষ ও প্রকৃতি সম্পর্কে জানতে পারে।

Post MIddle

উপাচার্য আরও বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদিন ১৯৪৩ সালে দুর্ভিক্ষের মর্মস্পর্শী ও মানবিক চিত্র অংকন করে বিশ্ব বিবেককে নাড়া দিয়েছিলেন, যা তাঁকে আন্তর্জাতিক পরিমন্ডলে খ্যাতি এনে দিয়েছে। জয়নুল আবেদিন বিভিন্ন চিত্রকর্মের মাধ্যমে নানাবিধ সামাজিক অসংঙ্গতি, অনিয়ম, বৈষম্য, সাধারণ মানুষের দুঃখ-দুর্দশা, প্রাকৃতিক বিপর্যয় ফুঁটিয়ে তুলেছেন এবং অন্যায়ের প্রতিবাদ করেছেন। শিল্পাচার্যের এ সকল কর্মপ্রয়াস শিল্পজগতে তাঁকে অমরত্ব এনে দিয়েছে বলে উপাচার্য উল্লেখ করেন।

জয়নুল উৎসব-২০২০ উপলক্ষ্যে চারুকলা অনুষদের ওয়েব সাইটে শিল্পাচার্যের জীবন ও কর্মভিত্তিক আলোকচিত্র এবং শিল্পকর্মের ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করা হয়।

এছাড়াও চারুকলা অনুষদের শিক্ষকবৃন্দসহ উপমহাদেশের বিশিষ্ট শিল্পীদের শিল্পকর্ম নিয়ে আর্টকনের সহযোগিতায় থ্রিডি প্রযুক্তিতে নির্মিত প্রদর্শনীর আয়োজন করা হয়।

পছন্দের আরো পোস্ট