ফ্রান্সে উচ্চ শিক্ষা

স্বর্ণক শাহী

দেশের বাইরে উচ্চ শিক্ষার জন্য আজ অনেকেই যুক্তরাষ্ট্র, কানাডা কিংবা অস্ট্রেলিয়ার পাশাপাশি বেছে নিচ্ছেন ইউরোপের দেশ ফ্রান্সকে। তাই প্রতি বছর প্রচুর বিদেশি শিক্ষার্থী পড়তে যান ফ্রান্সে। আধুনিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিকভাবে উন্নত ফ্রান্সে শিক্ষা গ্রহণের পর আছে বিশ্বব্যাপী ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ। অনেক বছর ধরেই ফ্রান্স ণিতশাস্ত্র, জ্যোতির্পদার্থবিজ্ঞান,জীববিজ্ঞান, চিকিৎসাশাস্ত্র, জেনেটিকস, পদার্থবিদ্যা এবং অন্যান্য অনেক বিষয়ের জন্য বিখ্যাত।

যেখানে পড়তে পারেন: 

ফ্রান্সে উচ্চ শিক্ষা নেয়ার জন্য আছে নামকরা অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয়। আপনার পছন্দের শিক্ষা প্রতিষ্ঠানটি বেছে নেয়ার আগে যেগুলোর নামে একবার চোখ বুলিয়ে নিতে পারেন সেগুলো হল কলেজ অব ফ্রান্স, ইকোল নরম্যাল সুপার, ইকোল পলিটেকনিক, ইউনিভার্সিটি অব বোর্দো ওয়ান, ইউনিভার্সিটি অব গ্রেনোবল ওয়ান, ইউনিভার্সিটি অব লিয়ঁ ওয়ান, ইউনিভার্সিটি অব মন্টপেলার টু, ইউনিভার্সিটি অব প্যারিস ফোর, ইউনিভার্সিটি অব প্যারিস সিক্স, ইউনিভার্সিটি অব প্যারিস সেভেন, ইউনিভার্সিটি অব প্যারিস ইলেভেন,ইউনিভার্সিটি অভ স্ট্রাসবোর্গ ওয়ান, ইউনিভার্সিটি অব টুলোঁ থ্রি ইত্যাদি।

যেসব লেভেলে পড়া যাবে: 

Post MIddle

উন্নত শিক্ষার দেশ ফ্রান্সে পড়া যাবে অসংখ্য বিষয়। আপনার পছন্দের বিষয়টি পড়তে পারবেন ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, পিএইচডি ইত্যাদি লেভেলে। তাছাড়া এমবিএ, মেডিসিন ইত্যাদি বিষয়ও পড়তে পারবেন ফ্রান্সে।

যেসব কাগজপত্র লাগবে: 

ফ্রান্সে উচ্চ শিক্ষার জন্য যেসব কাগজপত্র লাগবে সেগুলো হল ১.শিক্ষার্থীর বৈধ পাসপোর্ট, ২. ফ্রান্সের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রমাণপত্র, ৩. শিক্ষাকালীন সময়ে প্রয়োজনীয় খরচাপাতির সামর্থ্যের প্রমাণপত্র (স্পন্সর), ৪. সার্টিফিকেট ও মার্কশিটের ফটোকপি, ৫. ছবি (সাদা ব্যাকগ্রাউন্ডে ৩৫ মিমি ৪৫ মিমি) ইত্যাদি।

লেখাপড়ার খরচ

ফ্রান্সে মূল পড়াশোনা শুরু করার আগে ফরাসী ভাষা শেখার জন্য খরচ হতে পারে প্রায় ২ হাজার ইউরো। ফরাসী ভাষা শেখা শেষে মূল বিষয়টি ফরাসী ভাষায় পড়তে গেলে খরচ কম পড়বে। তবে একই বিষয় ইংরেজি মাধ্যমে পড়তে গেলে খরচ আনুপাতিক হারে বেশি পড়তে পারে। সেই সাথে ফ্রান্স যাওয়ার জন্য ভিসা ফি, বিমান ভাড়া, পাঠ্যবই কেনা, ফ্রান্সে থাকা-খাওয়ার বিষয়টিও মাথায় রাখতে হবে। তবে টিউশন ফি থেকে শুরু করে থাকা-খাওয়া সব ধরনের খরচই নির্ভর করবে শিক্ষার্থী কি বিষয়, কোন প্রতিষ্ঠানে অধ্যয়ন করছেন এবং কোথায় থাকছেন, কোন ধরনের খাবার খাচ্ছেন তার উপর।

পছন্দের আরো পোস্ট