ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক।

মহান স্বাধীনতা যুদ্ধের পক্ষে তৎকালীন বুদ্ধিজীবীরা গভীর দেশপ্রেম, সাহস ও সততা নিয়ে কাজ করেছিলেন। দেশ ও দেশের মানুষের কল্যাণই ছিল তাঁদের একমাত্র ব্রত। আর সেজন্যই পাকিস্তানি বাহিনী ও তাদের এ দেশীয় দোসরদের দ্বারা বুদ্ধিজীবীদের নির্মমভাবে শহীদ হতে হয়। জীবন দিয়েছেন তবুও তাঁরা কোন ধরনের আপস করেননি। তাঁদের সেই সততা ও দেশপ্রেমকে আদর্শ ধরে বৈষম্যহীন দেশ গড়ার আহ্বান জানান বক্তারা।

১৪ ডিসেম্বর ২০২০ রাতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় আয়োাজিত শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে আন্তর্জাতিক অনলাইন সেমিনারের আলোচকগণ এসব কথা বলেন। সেমিনার পরিচালনা করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

আলোচনায় অংশ নেন, বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান মাহমুদ আলী, এমপি, (সাবেক পররাষ্ট্রমন্ত্রী), নাট্য ব্যক্তিত্ব, ফেরদৌসি মজুমদার, বীর মুক্তিযোদ্ধা এম সিরাজ উদ্দিন মিয়া আর শহীদ বুদ্ধিজীবীদের সন্তানদের মধ্যে ড. মেঘনা গুহঠাকুরতা, অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ(যুক্তরাষ্ট্র থেকে), শাওন মাহমুদ, আসিফ মুনীর তন্ময়, রোকাইয়া হাসিনা নীলি এবং জাহীদ রেজা নূর (যুক্তরাষ্ট্র থেকে)। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ও শিক্ষার্থীরা অংশ নেন।

পছন্দের আরো পোস্ট