বিশ্ব মৃত্তিকা দিবসে খুবিতে ওয়েবিনার

খুবি প্রতিনিধি।

‘রাখলে জীববৈচিত্র, থাকবে মাটি সক্রিয়’ এ শ্লোগানকে সামনে রেখে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে আজ বিকেলে খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের উদ্যোগে এক ওয়েবিনারের আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন, মাটি না থাকলে পৃথিবীর কোনো কিছুরই অস্তিত্ব থাকতো না। জীবনের সাথে মাটির গভীর সম্পর্ক রয়েছে। মাটি ছাড়া সভ্যতা টিকে থাকতে পারে না। মাটিবিহীন পৃথিবী মানুষের বাসযোগ্য হতো না। তিনি বলেন মাটির ওপর ভিত্তি করেই সবকিছুর অস্তিত্ব, উৎপত্তি ও বিকাশ। তাই মাটির দূষণ, মাটির ক্ষয়, অপব্যবহার রোধ করতে না পারলে তা হবে মানুষসহ সকল জীবের প্রাণ ধারণের জন্য হুমকীস্বরূপ।

Post MIddle

তিনি আরও বলেন প্রকৃতপক্ষে কৃষক বা প্রান্তিক মানুষ মাটির ক্ষতি সাধন করে না, এর ক্ষতি করছে শিল্প স্থাপন, ইটভাটা, কৃষিতে রাসায়নিক সার ব্যবহারসহ বিভিন্ন ক্ষেত্র। তিনি মাটির দুষণ বা অপব্যহার বিষয়ে সচেতনতা সৃষ্টির ওপর জোর দেন। ওয়েবিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞানী বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী এবং ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন। সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খন্দকার কুদরতে কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর মোঃ সানাউল ইসলাম। এছাড়া টেনিক্যাল সেশনে যুক্ত হন বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞানী প্রফেসর ড. জালাল উদ্দিন। ওয়েবিনার সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক তারেক বিন সালাম। পরে টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।

পছন্দের আরো পোস্ট