নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যাতিক্রমী উদ্যোগ

আশিক বিল্লাহ।

“নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনব্যাপী কর্মসূচী” হচ্ছে নারীর প্রতি সকল প্রকার সহিংসতা দূরীকরনের একটি বাৎসরিক আন্তর্জাতিক প্রচারাভিযান। এবছরের নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ১৬ দিনব্যাপী কর্মসূচী জাতিসংঘের বৈশি^ক প্রতিপাদ্য Orange the World: Fund, Respond, Prevent, Collect এর সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত প্রতিপাদ্যকে কেন্দ্র করে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ১৬দিনব্যাপী পরিচালিত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২০ এর অংশ হিসেবে কালিগঞ্জ থানা পুলিশ ও নবযাত্রা প্রকল্প প্রান্তিক নারী, ভিএসএলএ (নারী) সদস্য, হতদরিদ্র নারী, যুব ক্লাব সদস্য, গ্রাম উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ,পানি ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, নির্যাতনের শিকার নারী, নির্যাতনের বাঁধা পেরিয়ে স্বাবলম্বী নারী, ভিলেজ এজেন্ট, গোল্ড স্টার সদস্য ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, নারী নির্যাতন প্রতিরোধ, নির্যাতনের শিকার নারীদের সুরক্ষা প্রদান ও বাল্য বিবাহ নিরসনে আলোচনা অনুষ্ঠিত হয়।

কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন অনুষ্ঠানে প্রধান অতিথি হিবেবে উপস্থিত থেকে সকল অংশগ্রহনকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং যে কোন ধরনের নারী নির্যাতন থেকে সুরক্ষার জন্য প্রতিশ্রুতি দেন ও যেকোন ধরনের নিপীড়নের শিকার নারীকে থানায় তৎক্ষনাৎ অবহিত করার অনুরোধ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নবযাত্রা প্রকল্পের ফিল্ড অফিস ম্যানেজার মো: আশিক বিল্লাহ।

তিনি বলেন, সাম্প্রতিক গবেষণায় দেখা যায়, নারীদের প্রতি সহিংসতায় বিশ^ব্যাপী তিনজন নারীর মধ্যে একজন শারীরিক বা যৌন নির্যাতনের শিকার হয়েছে; করোনা সংকটের কারণে চলমান অবরুদ্ধ অবস্থায় যেখানে নারী ও শিশুরা অধিক সহমর্মিতা ও সহানুভূতির দাবি রাখে, সেখানে তাদের প্রতি সহিংসতার হার বেড়ে যাওয়া অত্যন্ত উদ্বেগজনক।

Post MIddle

অনুষ্ঠানের শুরুতে ফিল্ড অফিস ম্যানেজার জাতিসংঘ ঘোষিত জেন্ডার ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনের ধারাবাহিক কর্মসূচির প্রেক্ষাপট ও নবযাত্রার ভূমিকা তুলে ধরেন। কুশুলিয়া এবং মথুরেশপুর ইউনিয়নের প্রকল্পের সুবিধাভোগী কুলসুম আক্তার, আমেনা বেগম, সালিমা বেগম, হালিমা আক্তার সহ কয়েকজন নারী, নির্যাতন এবং তাদের সংগ্রামের কথা তুলে ধরেন। ধর্ষণ সহ যে কোন ধরণের নারী নির্যাতনের বিরুদ্ধে সকলকে কার্যকর ভূমিকা রাখতে অনুরোধ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মো: মিজানুর রহমান, পরিদর্শক তদন্ত, এস আই মো: সেলিম রেজা ও নবযাত্রার কর্মীগন।

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২২ সালে শেষ হবে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে।

পছন্দের আরো পোস্ট