স্টুডেন্ট লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অ্যাপের উদ্বোধন

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগ বিশ্ববিদ্যালয়ের প্রথম বিভাগ হিসাবে ‘স্টুডেন্ট লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অ্যাপ’ চালু করেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে গত ৩০ নভেম্বর ২০২০ সোমবার ভার্চুয়ালি এই ‘স্টুডেন্ট লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অ্যাপ’-এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম এবং ঢাকাস্থ জাপান দূতাবাসের সংস্কৃতি বিষয়ক প্রতিনিধি মিস শিমিজু মিগুমি সংযুক্ত ছিলেন। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগীয় চেয়ারম্যান ড. আবদুল্লাহ-আল-মামুন। এসময় বিভাগের শিক্ষকবৃন্দ সংযুক্ত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাপানিজ স্টাডিজ বিভাগ কর্তৃক গৃহীত এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। তিনি এই উদ্যোগকে বিশ্ববিদ্যালয়ের ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় এক বিরাট সাফল্য হিসাবে অভিহিত করেন। তিনি বৈশ্বিক প্রতিযোগিতামূলক বাজারে শিক্ষার্থীদের যোগ্য হিসেবে গড়ে তোলার জন্য সহশিক্ষা কার্যক্রম জোরদার এবং প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন ভাষায় দক্ষতা অর্জনের উপর গুরুত্বারোপ করেন। উপাচার্য ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের প্রতি আহবান জানান।

এই অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস-পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট জমা নেওয়া, শ্রেণি উপস্থিতি পর্যবেক্ষণ, শিক্ষার্থীদের জন্য বিভিন্ন উপকরণ আপলোড-ডাউনলোড, লাইব্রেরির বই সংগ্রহ, দক্ষতা বিকাশ প্রশিক্ষণ, শিক্ষার্থী যোগাযোগ প্রোটোকল, বিভাগের অ্যাকাউন্ট ও মানব সম্পদ ব্যবস্থাপনাসহ বিভিন্ন সুবিধা পাওয়া যাবে।

পছন্দের আরো পোস্ট