উইমেন এন্ট্রাপ্রেনারশিপ কংগ্রেস শুরু ড্যাফোডিলে

নিজস্ব প্রতিবেদক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ৩ দিনব্যাপী (১৯ নভেম্বর-২১নভেম্বর) ভার্চুয়াল ‘উইমেন এন্ট্রাপ্রেনারশিপ কংগ্রেস-২০২০’ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ভার্চুয়াল প্ল্যাটফর্মে মরিশাসের ৬ষ্ঠ প্রেসিডেন্ট অমিনাহ গারিব ফাকিম (২০১৫-২০১৮) এ কংগ্রেসের উদ্বোধন করেন। কংগ্রেসে সহযোগিতা করছে গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ উইক বাংলাদেশ ও ফিমেল ইনোভেটর্স হাব। উদ্বোধনী অনুষ্ঠানের মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক বিউটি আক্তার।

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ কংগ্রেসে সারা বিশ্ব থেকে ৬৫জন বক্তা বিভিন্ন সেশন পরিচালনা করবেন। তিন দিনের এই কংগ্রেসে অন্তত ১০ হাজার উদ্যোক্তা অংশগ্রহণ করছেন।

তিনদিন ব্যাপী এ কংগ্রেসে অংশগ্রহণকারীরা পরস্পরের সাথে নেটওয়ার্ক সৃষ্টি দক্ষতা বৃদ্ধি ও জ্ঞান বৃদ্ধির সুযোগ পাবে। পাশপাশি বৈশ্বিক প্রতিযোগিতামূলক বাজারের টিকে থাকার লড়াইয়ের উপযুক্ত হিবে নিজেদেও তৈরী করার সুযোগ পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অমিনাহ গারিব ফাকিম বলেন, সারা পৃথিবীতেই নারীদেরকে অনেক সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়। সংগ্রাম ছাড়া নারীর জীবনে সাফল্য নেই বললেই চলে। এ সময় তিনি নিজের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, তার জন্ম একটি প্রত্যন্ত গ্রামে। সেখান থেকে নানা প্রতিকূলতা পেরিয়ে আজকের পর্যায়ে আসতে হয়েছে।

বাংলাদেশের নারীদের প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশের নারীরা অনেক বেশি সংগ্রামী। তারা বাংলাদেশের অর্থনীীততে বিরাট অবদান রাখছে। এসময় তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে ধন্যবাদ জানান এরকম একটি কংগ্রেস আয়োজন করার জন্য।

নারী উদ্যোক্তাদের এই কংগ্রেসের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ২১ নভেম্বর।

পছন্দের আরো পোস্ট