এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক।

গত (১লা অগ্রহায়ণ, ১৪২৭) “কৃষিই কৃষ্টি, কৃষিই সমৃদ্ধি” এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় কৃষি দিবস ২০২০ উপলক্ষ্যে বিকাল ৪ টায় জুম ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনাসভা উদ্যাপন করা হয়। পবিত্র কোরান তেলাওয়াত, গীতা পাঠ এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত এ দেশে বঙ্গবন্ধ্ইু প্রথম কৃষকদের সকল ঋণ মওকুফ করে তাদের যথাযথ মর্যাদা প্রদান করেন এবং কৃষিবিদদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপে¦র ক্ষুধামুক্ত বাংলাদেশ ও পুষ্টি নিরাপত্তা অর্জন, বৈরী আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগসহ বহুবিধ সমস্যা মোকাবেলা করে কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জনের কথা তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলি সম্পন্ন করার জন্য যে আপ্রাণ চেষ্টার কথা স্মরণ করেন।

তিনি কৃষি প্রধান এই বাংলাদেশে কৃষি ও কৃষকের মঙ্গল কামনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের কৃষকের দৌড় গোড়ায় যাওয়ার জন্য উদাত্ত আহবান জানান। তিনি চাঁপাইনবাবগঞ্জের মত কৃষি প্রধান অঞ্চলে একটি গবেষণামূলক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য মাননীয় চেয়ারম্যান ও ব্যাংকের এমডিসহ বিওটি’র সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উক্ত ভার্চুয়াল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মৎস বিজ্ঞান বিভাগের সিনিয়র লেকচারার ড. সাহেব আলী প্রামানিক। আরো বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (অ.দা) ও পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহরিয়ার কবীর, পরিচালক (পিএন্ড ডি) মোঃ মকবুল হোসেন; ব্যবসায় প্রশাসন অনুষদের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান; কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ; মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সিনিয়র লেকচারার মেহেদী হাসান সোহেল।

সমাপনী বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের ডীন ও রেজিস্ট্রার (অ.দা) ড. মোঃ দেলোয়ার হোসেন; উক্ত ভার্চুয়াল অনুষ্ঠানে পরিচালক (পিআরডি) ড. মোঃ সোহেল আল বেরুনী সহ বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট