ফ্রি ভ্যাকসিনেশন ও মেডিক্যাল ক্যাম্প

মোঃ বরাতুজ্জামান স্পন্দন

কিশোরগঞ্জ জেলা থেকে বের হয়ে দেশের বিভিন্ন কৃষি এবং ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ভেটেরিনারি-তে অধ্যয়নরত শিক্ষার্থী এবং দেশের বিভিন্ন অঞ্চলে প্রানিচিকিৎসক হিসেবে কর্মরত ডাক্তারদের দ্বারা পরিচালিত ‘কিশোরগঞ্জ ভেট’স এসোসিয়েশান’ কর্তৃক বিনামূল্য প্রাণী চিকিৎসাসেবা প্রদান এবং ভ্যাকসিনেশন ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

শুক্রবার (৬ নভেম্বর) সকাল ৮টা থেকে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার ছয়সুতি ইউনিয়নের খেলার মাঠে উক্ত ক্যাম্পেইনের কার্যক্রম শুরু হয়। সেখানে প্রায় ২০০ প্রাণীকে বিনামূল্যে এলএসডি ভ্যাকসিন সহ, সব ধরনের রোগের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এতে উপস্থিত থেকে সভাপতিত্ব করেন ‘কিশোরগঞ্জ ভেট’স এসোসিয়েশান’ এর সভাপতি এবং বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদ-এর প্রচার সম্পাদক ডাঃ নুরুজ্জামান শাহানুর। উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সিনিওর ডাক্তারদের সাথে থেকে নতুন শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সত্যিই প্রশংসনীয়। আসলে একজন ডাক্তার হিসেবে বেশি বেশি প্র্যাক্টিস করার কোনো বিকল্প নেই। আর এতো অ্যানিমালকে একসাথে সামলানোর পাশাপাশি নিজেদের প্র্যাক্টিস করার সুযোগ পাওয়াটা একজন ভেটেরিনারিয়ান হিসেবে সত্যিই অব্যক্ত। পুরো জেলায় প্রানিসেবা নিশ্চিত করতে এইরকম অনুষ্ঠান ভবিষ্যতে নিয়মিত আয়োজন করা হবে ইনশা আল্লাহ। এতে করে সাধারণ মানুষজন এই পেশা সম্পর্কে আগ্রহী হবে ও জানবে।

ক্যাম্পেইনে আগত নবীন শিক্ষার্থীদের মতে, ক্যাম্পেইনে আসলে এমন অনেক কিছুই শেখা সম্ভব যা শুধুমাত্র কোনো একটা বিশ্ববিদ্যালয়ের গণ্ডির মধ্যে থেকে শেখা যায় না। আবার এতে প্রানিসেবার পাশাপাশি নিজেদের সাংগঠনিক ঐক্যবদ্ধতাও খুব সহজেই রক্ষা হয়।

পছন্দের আরো পোস্ট