আইইউবিতে ইউএন গ্লোবাল ডে পালন

নিজস্ব প্রতিবেদক।

ইউএন গ্লোবাল ডে উপলক্ষ্যে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গর্ভনেন্স (জিএসজি) প্রোগ্রাম’র ক্লাব গ্লোবাল গেটকিপার’র আয়োজনে দিনব্যাপি সিরিজ ওয়েব সেমিনার অনুষ্ঠিত হল। এর অংশ হিসেবে অক্টোবর ২২, ২০২০ তারিখে চারটি ওয়েব সেমিনারের আয়োজন করা হয়। যেখানে আইইউবি’র শিক্ষকদের পাশাপাশি দেশের স্বনামধন্য পন্ডিত ব্যক্তিরা উপিস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনায় অংশ নেন।

জার্মানিতে উচ্চতর শিক্ষা বিষয়ে সকালে প্রথম ওয়েব সেমিনারটি অনুষ্ঠিত হয়। আইইউবি’র পাবলিক হেলথ ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ড. নাফিসা হক ‘মহামারী ও শিক্ষা’ বিষয়ে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ডাড’র অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মিসেস অনুরূপা দীক্ষিত, মিসেস পূজা মিডা এবং মিসেস রুমানা কবির। তারা জার্মানিতে অধ্যয়ন, গবেষণা এবং শিক্ষার্থীদের ভিসা লাভ বিষয়ে প্রয়োজনীয় তথ্য তুলে ধরেন এবং বৃত্তিলাভের উপায় এবং সুবিধাগুলি ব্যাখ্যা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইইউবির জিএসজি প্রোগ্রামের জনাব হোসেন আহমেদ তৌফিক।

দিনব্যাপী আয়োজনে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশের পররাষ্ট্র নীতি’ বিষয়ে আরো দু’টি ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়। যেখানে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, নীতি-নির্ধারক এবং সংশ্লিষ্ট পেশাদার বিশেষজ্ঞরা আলোচনায় অংশ নেন। বিকেলের সেশনে অংশ নিয়ে স্বাগত বক্তব্য রাখেন আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন।

Post MIddle

এতে সভাপতিত্ব করেন সাবেক রাষ্ট্রদূত, জনাব মুহাম্মদ জমির। সন্ধ্যার সেশনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউটের পরিচলক, ড. ফখরুল আলম।

সম্মানিত বক্তা হিসেবে অংশ নেন আইইউবি’র বে অব বেঙ্গল ইনস্টিটিউট প্রজেক্টের সিনিয়র ফেলো, জনাব তারিক এ করিম। আলোচনায় আরও অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক, জনাব শাহাব এনাম খান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ড. লাইলুফার ইয়াসমিন; ড. নিলয় রঞ্জন বিশ্বাস; ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের নাহিয়ান রেজা; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক ড. একেএম জসিম উদ্দিন; সৈয়দ আবু তোয়ব শাকির; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গবেষক জিএম আরিফুজ্জামান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শেখ শামস মোরছালিন এবং জাপানী ভাষা শিক্ষা বিভাগের মো. সাইফুল্লাহ আকন।

বক্তারা বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর গণতান্ত্রিক, প্রগতিশীল ও অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন আইইউবি’র ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ইমতিয়াজ এ. হুসেইন।

তৃতীয় ওয়েব সেমিনারটি অনুষ্ঠিত হয় করোনা মহামারি বিষয়ে। এতে আলোচনায় অংশ নেন রিসার্চ ইনিসিয়েটিভস, বাংলাদেশের নির্বাহী পরিচালক, ড. মেঘনা গুহঠাকুর; আইইউবি’র শিক্ষক ড. মো. মামুন হাবিব; ড. মোহাম্মদ সরওয়ার হোসেইন এবং আইএমও কক্সবাজারের মাইগ্রেশন হেলথ অফিসার, ড. মার্সেলা নাওয়ারা। সঞ্চালনার দায়িত্বে ছিলেন আইইউবি’র মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের জেসিকা টার্টিলা।

পছন্দের আরো পোস্ট