আন্তর্জাতিক সহযোগিতায় ড্যাফোডিলের বই প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘এমপাওয়ারিং স্টুডেন্টস টু লার্ন ফান্ডামেন্টালস অব প্রোগ্রামিং’ শিরোনামের একটি বই মালয়েশিয়ার ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ার দাপ্তরিক প্রেস থেকে সম্প্রতি প্রকাশিত হয়েছে।

বইটি আন্তর্জাতিক সমন্বয়, গবেষণা ও প্রকাশনার ফলাফল। ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ার গবেষণা উন্নয়নের লক্ষ্যে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিস (আইএইউ)-এর সহযোগিতায় লিডহার (খঊঅউঐঊজ) প্রজেক্টে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছয় জন শিক্ষক অংশগ্রহণ করেছিলেন।

প্রকল্প থেকে ফিরে এসে তারা ৩০০ শিক্ষার্থীদের নিয়ে একটি গবেষণা প্রকল্প ডিজাইন করেন। গবেষণাটি ডিজাইন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম এবং রিভিউ করেন ইউনিভার্সিটি সেইন্ট ইসলাম মালয়েশিয়ার ড. ফরিদা ইব্রাহিম।

Post MIddle

সবশেষে বইয়ের বিভিন্ন অধ্যায়গুলি লেখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির খালিদ বিন বদরুজ্জামান, নাজিয়া নিশাত, সাদেকুর রহমান, মোহাম্মদ ইমরান হোসেন, মোহাম্মদ শামসুল হক, মো. কবিরুল ইসলাম এবং ইউসুফ এম ইসলাম। একটি পুর্ণাঙ্গ রিভিউ শেষে বইটি ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ার দাপ্তরিক প্রেস থেকে প্রকাশিত হয়।
চল্লিশ বছরের গবেষণায় দেখা গেছে, প্রোগ্রামিং শেখা শিক্ষার্থীদের কাছে অত্যন্ত কঠিন এবং জটিল একটি বিষয়। এর পেছনে অন্যতম কারণ হচ্ছে প্রোগ্রাম কোডগুলো বহুবিচিত্র। বইটি শিক্ষার্থীদেরকে কোডিং শিখতে সহায়তা করবে।

বইটি পাওয়া যাচ্ছে:

http://mybookstore.usim.edu.my/index.php?route=product/product&product_id=713&search=empowering

পছন্দের আরো পোস্ট