জাপানী গবেষণা প্রকল্পে আইইউবি

নিজস্ব প্রতিবেদক।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি,বাংলাদেশ (আইইউবি) সম্প্রতি এক অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে জাপানের সাসাকাওয়া পিস ফাউন্ডেশনের ওশান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (ওপিআরআই)-এর সঙ্গে একটি চুক্তি করেছে।

এই চুক্তির ফলে, ওপিআরআই এর ক্লাইমেট অ্যান্ড ওশান রিস্ক ভালনারেবিলিটি ইনডেক্স (সিওআরভিআই) প্রকল্পের সঙ্গে বাংলাদেশ যুক্ত হল।

এই প্রকল্পে আইইউবি বাংলাদেশ চ্যাপ্টারের প্রাতিষ্ঠানিক সহযোগি হিসেবে কাজ করবে। সেইসঙ্গে, আইইউবি’র স্কুল অব বিজনেস অ্যান্ড অন্টারপ্রিনিউরশিপ (এসবিই)-এর অর্থনীতি বিভাগ এই প্রকল্পের গবেষণা সহযোগি হিসেবে কাজ করবে।

সিওআরভিআই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানটি অক্টোবর ৭, ২০২০ তারিখে অনলাইনে যৌথভাবে আয়োজন করে জাপানে ওশান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (ওপিআরআই) এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওপিআরআই এর প্রেসিডেন্ট, অধ্যাপক আতসুসি সানামি এবং আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইইউবি’র এসবিই’র ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সারওয়ার উদ্দিন আহমেদ।

বক্তারা আলোচনায় বঙ্গোপসাগর সম্পর্কিত একাডেমিক গবেষণার ওপর গুরুত্বারোপ করেন এবং নিকটবর্তী উপকূলীয় অঞ্চলে জলবায়ু, পরিবেশ এবং আর্থ-সামাজিক অবস্থায় এর প্রভাব বিষয়ে বিশ্লেষণাত্মক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওপিআরআই এর ড. মিকো মাইকাওয়া, হাজিমি তানাকা, সিওআরভিআই বাংলাদেশ প্রকল্পের উপদেষ্টা অধ্যাপক নিয়াজ আহমেদ খান, প্রকল্পের সদস্য অধ্যাপক আমির নাসরুল্লাহ ও ড. খালেদ সাইফুল্লাহ। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন প্রকল্প প্রধান ও সমন্বয়ক ড. এমদাদুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন বক্তৃতা করেন আইইউবি’র অর্থনীতি বিভাগের প্রধান ড. শাহরিয়ার কবির।

পছন্দের আরো পোস্ট