দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আইডিএমভিএসের সেমিনার

ঢাবি প্রতিনিধি।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদ্যাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ (আইডিএমভিএস)-এর উদ্যোগে এক ভার্চুয়াল সেমিনার গতকাল ১১ অক্টোবর ২০২০ রবিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: মো. এনামুর রহমান, এমপি। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বিশেষ অতিথি ছিলেন। আইডিএমভিএস-এর সহকারী অধ্যাপক ড. দিলারা জাহিদের সঞ্চালনায় এই ভার্চুয়াল সেমিনারে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন।

সেমিনারে বক্তারা দুর্যোগ ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা এবং গবেষণার পরিধি বাড়ানোর উপর গুরুত্বারোপ করে বলেন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করা গেলে দুর্যোগে প্রাণহানির সংখ্যা কমিয়ে আনা, সম্পদের ক্ষয়-ক্ষতি হ্রাস করা এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হবে। সেমিনারে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ এবং গবেষকবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রতি বছর ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদ্যাপন করা হয়। এ বছর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দিবসটির বাংলা প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’।

পছন্দের আরো পোস্ট