অধ্যাপক মো. আবদুর রহিম এর পিএইচ.ডি. ডিগ্রি লাভ

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেছেন। গত ৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাকে এই ডিগ্রি প্রদান করা হয়েছে।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ কল্যণ ট্রাস্ট-এর বঙ্গবন্ধু পিএইচ.ডি ছাত্রবৃত্তির অধীনে ‘পূর্ববাংলার আর্থ-সামাজির্ক জীবন ও মুক্তিযুদ্ধ (১৯৪৭-১৯৭১)’ শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে তিনি পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন। তার গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, মো. আবদুর রহিম ১৯৯১ সালে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে প্রথম বিভাগে এসএসসি পাস করেন। ১৯৯৩ সালে একই বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় তিনি সম্মিলিত মেধা তালিকায় ১৬তম স্থান অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে ১৯৯৬ (অনুষ্ঠিত ১৯৯৭) সালে ২য় শ্রেণেিত বি.এ (সম্মান) এবং একই বিভাগ থেকে ১৯৯৭ সালে (অনুষ্ঠিত ১৯৯৯) এম এ পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিনি বিগ্রেডিয়ার ডা. ইউনুস দেওয়ান স্বর্ণ পদক লাভ করেন।

২০০১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে লেকচারার পদে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। তিনি ২০১০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। ইতোমধ্যে বিভিন্ন খ্যতিমান জার্নালে তাঁর ১৭ টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এ ছাড়া তিনি জাতীয় দৈনিকসমূহে নিয়মিত কলাম লিখে থাকেন।

পূর্ববাংলার আর্থ-সামাজিক জীবন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক প্রভাব (১৯৪৭-১৯৭১) তাঁর গবেষণার ক্ষেত্র। এছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনদর্শন, বাংলাদেশের জনজীবনের ঐতিহাসিক ক্রমবিবর্তনের বিভিন্ন দিক নিয়ে তিনি নিয়মিত লেখালেখি করছেন। বিশেষ করে এতদাঞ্চলের জনগোষ্ঠীর মানস গঠনে ব-দ্বীপ সমভূমির প্রভাব তাঁর আগ্রহের বিষয়।

বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ ইতিহাস পরিষদে বর্তমান কর্মসংসদে দুই মেয়াদে (২০১৬-২০২০) যুগ্ম-সম্পাদক ও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে ২০১৮-১৯ কাউন্সিলের সম্পাদক নির্বাচিত হন। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সম্পাদক পদে দায়িত্ব পালনকালে তিনি ৩০টিরও বেশী লেকচার ও জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারের সফল আয়োজন করেন।

বর্তমানে তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি জার্নালের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করছেন। জনাব আবদুর রহিম দেশী-বিদেশী ৫টি গবেষণা প্রতিষ্ঠানের জীবন সদস্য এবং পশ্চিম বঙ্গ আঞ্চলিক ইতিহাস ও লোক সংস্কৃতি চর্চা কেন্দ্র-এর নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি এই সংগঠন কতৃর্ক প্রকাশিত গবেষণা পত্রিকা ইতিবৃত্তান্ত-এর সম্পাদক মন্ডলীর একজন সদস্য। শিক্ষকতার পাশাপাশি তিনি বিভিন্ন পেশাজীবী ও সেচ্ছাসেবামূলক কর্মকান্ডেও গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

পছন্দের আরো পোস্ট