বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আইইউবির ওয়েব সেমিনার

নিজস্ব প্রতিবেদক।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বছরব্যাপি নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে সিরিজ ওয়েব সেমিনারের আয়োজন করা হয়, যার মধ্যে ৩টি ওয়েব সেমিনার সফলভাবে সম্পন্ন করা হয়েছে।

‘বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশ’ শীর্ষক প্রথম ওয়েব সেমিনারের আয়োজন করা হয় ১৭ আগস্ট,২০২০ তারিখে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী, ডা. দীপু মনি। অনুষ্ঠানটি আইইউবি’র ইউটিউব এবং ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারিত হয়।

সেমিনারে অন্যান্য সম্মানীয় বক্তারা হলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব, ড. কামাল চৌধুরী, ইউজিসি অধ্যাপক, ফখরুল আলম, আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, এ মতিন চৌধুরী ও আইইউবি’র প্রতিষ্ঠাতা ট্রাস্টের চেয়ারম্যান, আব্দুল হাই সরকার। সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য এবং কোষাধ্যক্ষ, খন্দকার মো: ইফতেখার হায়দার।

ডা. দীপু মনি তার বক্তব্যে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে এবং একটি সমৃদ্ধ দেশ গঠনে মানসম্মত উচ্চশিক্ষার ওপর জোর দেন। বঙ্গবন্ধুর ধর্ম নিরপেক্ষতার আদর্শ বাস্তবায়নের মাধ্যমে এই লক্ষ্য অর্জন সম্ভব বলে দীপু মনি গুরুত্বারোপ করেন। সেমিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করেন আইইউবি’র ইংরেজি বিভাগের অধ্যাপক, আহমেদ আহসানুজ্জামান।

‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ এবং ২০২০’ শীর্ষক দ্বিতীয় ওয়েব সেমিনারের আয়োজন করা হয় আগস্ট ১৯, ২০২০ তারিখে। এতে আলোচক হিসেবে ছিলেন সাবেক রাষ্ট্রদূত এবং সাবেক প্রধান তথ্য কর্মকর্তা, মোহাম্মদ জমির, যোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক সচিব, এএসএম আলী কবির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (শিক্ষা), অধ্যাপক নাসরিন আহমেদ।

Post MIddle

বক্তারা বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর গণতান্ত্রিক, প্রগতিশীল ও অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন। অনুষ্ঠানে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য এবং কোষাধ্যক্ষ, খন্দকার মো: ইফতেখার হায়দার এবং সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান, অধ্যাপক জাকির হোসেন রাজু।
অনুষ্ঠানটি আইইউবি’র ইউটিউব এবং ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারিত হয়।

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ – বিশ্ব এবং আঞ্চলিক পরিমন্ডলে বঙ্গবন্ধুর দৃষ্টিতে স্বাধীন বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক তৃতীয় ওয়েব সেমিনারের আয়োজন করা হয় ২২ আগস্ট,২০২০ তারিখে। এই অনুষ্ঠানটিও আইইউবি’র ইউটিউব এবং ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী,ড. এ কে আব্দুল মোনেম, এমপি সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বঙ্গবন্ধুর বৈদেশিক নীতির ওপর বিশদ আলোচনা করে বলেন, তার এ নীতি বিশ্ব কে সাফল্যজনক পর্যায়ে নিয়ে যেতে আজও অপরিহার্য।

আলোচনায় আরও অংশ নেন আইইউবি’র প্রতিষ্ঠাতা ট্রাস্টের চেয়ারম্যান, আব্দুল হাই সরকার এবং আইইউবি’র ভারপ্রাপ্ত ডিন, অধ্যাপক ইমতিয়াজ এ হুসেইন। তারা এই অঞ্চল ও সারাবিশ্বের কাছে বাংলাদেশকে বন্ধুত্বপূর্ণ ও উদার দেশ হিসেবে গড়ে তুলতে বঙ্গবন্ধুর প্রগতিশীল চিন্তা ও কৌশল নিয়ে আলোচনা করেন।

সেমিনারে সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য এবং কোষাধ্যক্ষ, খন্দকার মো: ইফতেখার হায়দার এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন সাবেক রাষ্ট্রদূত এবং আইইউবি’র বে অব বেঙ্গল ইনস্টিটিউট প্রোজেক্টের সিনিয়র ফেলো, তারিক এ করিম।

‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে আইইউবি সারাবছর এ ধরণের আরও ভিন্নধর্মী কার্যক্রম বাস্তবায়ন করবে।

পছন্দের আরো পোস্ট