জাবিতে জাতীয় শোক দিবস পালিত

জাবি প্রতিনিধি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫-তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ স্বাস্থ্যবিধি মেনে সকাল দশটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এসময় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম অনলাইনে যুক্ত হয়ে বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু বাঙালির হৃদয়ে চিরঞ্জীব হয়ে আছেন। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

উপাচার্য সকলকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে দেশ গঠনে ভূমিকা রাখার আহবান জানান। বঙ্গবন্ধু হলে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর বেলা এগারোটায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব-এর প্রতিকৃতিতে উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। বঙ্গবন্ধু এবং বঙ্গমাতার প্রতিকৃতিতে উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়ন, বিভিন্ন হল প্রভোস্ট, পেশাজীবী বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

আজ জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে কোরআনখানি, মিলাদ মাহফিল এবং রাঙ্গামাটি মন্দিরে প্রার্থনার আয়োজন করা হয়। প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে শেখ হাসিনা হলের প্রভোস্ট ও ত্রাণ বিতরণ কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদের নেতৃত্বে প্রায় ৭শত দরিদ্র এবং দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ‘অসাম্প্রদায়িক বাংলাদেশের রূপকার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক ভার্চুয়াল স্মারক বক্তৃতায় জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং ‘বঙ্গবন্ধুর অর্থনীতির দর্শন’ শীর্ষক অপর স্মারক বক্তৃতায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বক্তৃতা করেন।

ভার্চুয়াল স্মারক বক্তৃতার অনুষ্ঠানটি বিশ^বিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারির জন্য উন্মুক্ত রাখা হয়। এই ভার্চুয়াল স্মারক বক্তৃতা জুম প্ল্যাটফর্মের পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের ‘জনসংযোগ কার্যালয় জা বি’ ফেসবুকে প্রচার করা হয়।

পছন্দের আরো পোস্ট