নারী স্বাস্থ্য সচেতনতায় উইথ ডক্টর’স অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।

মেয়েদের পিরিয়ডকালীন স্বাস্থ্য সচেতনতা বাড়াতে দেশজুড়ে কাজ শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘উইথ শি ’। বিভিন্ন শ্রেণীপেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২২জুলাই রাত ৯ টায় অনলাইন প্রযুক্তি জুমে ঘণ্টাব্যাপী উইথ ডক্টর’স লাইভ অনুষ্ঠানের আয়োজন করেন তারা। এই আয়োজনে নিরাপদ ঋতুচক্র সম্পর্কিত সেশন পরিচালনা এবং নানা প্রশ্নের উত্তর ও পরামর্শ দেন ডা. সায়মা আসাদ।

২০২৪ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা লক্ষ্য নিয়ে অনলাইন ও অফলাইনে কাজ করছে ‘উইথ শি ’। করোনায় যে সকল নারী জরুরি প্রয়োজনে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারছেনা তাদের বাসায় প্রয়োজনে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পৌছে দিচ্ছে সংগঠনটি।

ফেসবুক পেজ ও নির্দিষ্ট হটলাইনের মাধ্যমে দেশের ৯টি জেলাতে এই সেবা দিয়েছে সংগঠনটি। একইসাথে অনলাইনে সচেতনতা বৃদ্ধিতে নিয়মিত কার্যক্রম এর অংশ হিসেবে চলছে ‘উইথ শি ’ সেশন। আগুয়ান-৭১, ভিবিডি খুলনা জেলা ও ৬৪ডি ইনিশিয়েটিভ বাংলাদেশ এর সহযোগিতায় আয়োজন করা হয় এ অনলাইন ইভেন্ট। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পিরিয়ড সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা এবং বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ পেতে রেজিষ্ট্রেশন করেন প্রায় শতাধিক অংশগ্রহণকারী।

Post MIddle

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অংশগ্রহণকারী জানান-, ‘করোনা পরিস্থিতিতে নিজের শারিরীক সমস্যা নিয়ে আলোচনার জন্য এটা চমৎকার উদ্যোগ, গত পর্বে আমি আমার অনিয়মিত মাসিক সমস্যার প্রতিকার জানতে পেরেছি। আজ আমার দুই বান্ধবীকে যুক্ত করিয়েছি আমি,‘উইথ শি ’এর জন্য শুভকামনা।’

নারী স্বাস্থ্য সচেতনতায় উইথ ডক্টর’স অনুষ্ঠিতসংগঠনের হেড অব পাবলিক রিলেশন টীম সুমাইয়া সাফাত বলেন, ‘২০২০ সালে এসেও নারীদের পিরিয়ড নিয়ে জড়তা রয়ে গেছে। পিরিয়ড চলাকালীন নারীদের বিভিন্ন প্রতিকূলতার মধ্যে দিয়ে যেতে হয়। বিশেষ করে এই করোনাকালীন সময়ে নারীদের স্বাস্থ্য সুরক্ষায় আমরা চেষ্টা করছে তাদের পাশে থাকতে। এই নিয়মিত সেশনের মাধ্যমে সাড়াদেশের নারীরা উপকৃত হচ্ছে, সকলের সহযোগিতা পেলে আমরা আরো সহজে কার্যক্রম পরিচালনা করতে পারবো।’

প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে এমন উদ্যোগগুলো বিস্তৃত হোক করতে সকল প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সহযোগিতা চেয়েছেন সংগঠনটির সমন্বয়ক মোঃ ইমরান জাহান আরাফাত।

জান্নাতুল ফেরদোসি সাকি’র সঞ্চালনায় আয়োজনের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন ‘উইথ শি ’ এর স্ট্রাটেজিক প্লানিং টীম এর সদস্য মানসুরা হক রুপা। এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুশীলন মজার স্কুলের প্রতিষ্ঠাতা সমন্বয়ক অলক চন্দ্র দাস, প্রথম আলো খুলনার নিজস্ব প্রতিবেদক শেখ আল এহসান, Wih Doctor’s প্রোগ্রামের আহ্বায়ক মোঃ আশিকুজ্জামান শেখ, আগুয়ান-৭১ সংগঠনের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ চৌধুরী, ভিবিডি খুলনা জেলা সভাপতি মোঃ মাহফুজ্জামান, ৬৪ডি ইনিশিয়েটিভস বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সমন্বয়ক মোঃ আরমান হোসাইন এবং ‘উইথ শি ’এর ২১টি জেলার সমন্বয়কবৃন্দ। সকলের সহযোগিতা ও অংশগ্রহণে ২০২৪ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে প্রজনন স্বাস্থ্য সচেতন করার লক্ষ্য অর্জনে নিয়মিত কাজ করতে চায় এই সংগঠনটি।

পছন্দের আরো পোস্ট