কোভিডকালীন শিক্ষার্থীদের করণীয় নিয়ে ওয়েবনার

কুবি প্রতিনিধি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২০তম পর্ব। ‘কোভিডকালীন সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের করণীয়’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষণায় নিয়োজিত ড. মাসুদা কামাল। ২৪ জুলাই, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার বিকাল চারটায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে আলোচক কোভিড-১৯ পরিস্থিতি সম্পর্কে বিষদ বর্ণনা দেন এবং বলেন প্রকৃতির উপর নিয়ন্ত্রণ সৃষ্টি না করে প্রকৃতির সাথে চললে আমারা অতি দ্রুত বর্তমানের মহামারীসৃষ্ট সংঙ্কট থেকে উত্তরণ পেতে পারব। তিনি আরও বলেন করোনাকালীন সময়ে শিক্ষার্থীরা ঘরে বসে না থেকে তারা তাদের সময়গুলোকে বিভিন্ন উৎপাদনমূলক কাজে ব্যবহার করতে পারে। এমন অনেক কাজ আছে যেগুলো অন্য কারও সাহায্য ছাড়ায় করা যেতে পারে যেমন- উঠান কৃষি যা আমাদের উৎপাদন ব্যবস্থায় অবদান রাখবে। তিনি বলেন করোনা আমাদেরকে দেখিয়ে দিয়েছে আমরা প্রকৃতির কাছে কত দূর্বল এবং এখন আমাদের সময় এসেছে প্রকৃতির কাছে নিজেদের আত্মসমর্পণ করার। সর্বোপরি অধ্যাপক ড. মাসুদা কামাল বলেন আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থার মধ্য থেকে কিভাবে করোনা থেকে উদ্ধার পেতে পারি আমাদের তা নিয়ে কাজ করতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=kxN9KOxXCYM

ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup

পছন্দের আরো পোস্ট