ইবিএইউবিতে আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।

গত ১৬ জুলাই, ২০২০ চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত বাংলাদেশের একমাত্র গবেষণা ভিত্তিক বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এ প্রথম আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের Institutional Quality Assurance Cell (IQAC) কর্তৃক আয়োজিত এ অনলাইন সেমিনারের প্রতিপাদ্য ছিল “Online Learning in Higher Studies: Bangladesh Perspective” যেখানে জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলের একাধিক ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।

উক্ত ওয়েবিনারে সভাপতিত্ব করেন ইবিএইউবি এর উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান এবং ইসলামি ব্যাংক বাংলাদেশ লিঃ এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ড. মোঃ সেলিম উদ্দিন।

এ সময় তিনি উচ্চ শিক্ষার উপর COVID-19 এর প্রভাব তুলে ধরার পাশাপাশি উচ্চ শিক্ষায় Online Learnings এর বিভিন্ন দিক ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। একই সাথে তিনি এই চ্যালেঞ্জ মোকাবেলায় অনলাইন শিক্ষার কার্যকরী প্রয়োগের জন্য পরিকল্পিত Course Content প্রণয়ন, উন্নত প্রযুক্তি ব্যবহার এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় প্রশিক্ষণের বিষয়ে আলোকপাত করেন।

মূল প্রবন্ধ উপস্থাপনের পর বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. আবদুল হালিম মোহাম্মদ নূর, রেক্টর, ইউনিভার্সিটি টেকনোলজি, গঅজঅ, মেলাকা, মালয়শিয়া।

পরবর্তীতে বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. ওজাত দারোজাত, রেক্টর, ইউনিভার্সিটি টার্বুকা, জাকার্তা, ইন্দোনেশিয়া। তিনি অনলাইন শিক্ষার প্রয়োজনীয়তা উল্লেখপূর্বক তা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় বিধিমালা প্রনয়ন এবং সম্বন্বিত প্রযুক্তির উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়াও তিনি ই-লার্নিং গর্ভাননেন্স, নেটওয়ার্ক আর্কিটেকচার, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিস, ইন্টারনাল কোয়ালিটি এ্যাসুরেন্স এর উপর তাঁর সুচিন্তিত মতামত ব্যাখ্যা করেন।

উক্ত অনুষ্ঠানের সভাপতি ইবিএইউবি এরউপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান সভাপতির বক্তব্যে বলেন, বর্তমান বিশ্বে শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে বিশ্ব ব্যবসা ও প্রশাসনিক বিভিন্ন কর্মকান্ড অনলাইন এর মাধ্যমে পরিচালিত হচ্ছে।

সমাপনী বক্তা হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইবিএইউবি-এর বোর্ড অব ট্রাস্টিজ এর সম্মানিত সদস্য এবং এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া।

অনুষ্ঠানের মাস্টার অব সিরোমনির দ্বায়িত্ব পালন করেন ড. মোস্তফা মাহমুদ হাসান, প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদ ও অনন্যা প্রভা, সিনিয়র প্রভাষক, কৃষি অনুষদ ইবিএইউবি এবং সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর পরিচালক ড.মোঃ শামীমুল হাসান ।

উল্লেখ্য, উক্ত ওয়েবিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীদের পাশাপাশি বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রোলিয়া, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার একাডেমিশিয়ানসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।

পছন্দের আরো পোস্ট