ড্যাফোডিলে স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে স্প্রিং ২০২০ সেমিস্টারের মধ্যপর্যায়ে এসে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকির বিবেচনায় সরকারী নির্দেশনা মোতাবেক অন-ক্যাম্পাস শিক্ষাদান বন্ধ করা হয়। তখন থেকে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম অনলাইনে চলমান রয়েছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ২০১৩ সাল থেকে হরতাল, অবরোধসহ রাজনৈতিক অস্থিরতার সময়ে সকল শিক্ষাকার্যক্রম নিজস্ব বিএলসি প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে শতভাগ সফলতার সঙ্গে সম্পন্ন করে আসছে। তখন থেকেই এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনলাইন শিক্ষায় পারদর্শীতার প্রমান রেখে চলেছে এবং শিক্ষার্থীরাও প্রযুক্তির সাথে অভ্যস্ত হয়ে পড়েছে।

 

এরই ধারাবাহিকতায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের স্প্রিং ২০২০ সেমিষ্টারে অনলাইন শিক্ষাদানের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন হয়। প্রতিবারের ন্যায় এবারও স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা তাদের ডিজাইন স্টুডিওর সকল প্রকল্পগুলো নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করে। তবে কোভিড ১৯ সংক্রান্ত দুর্যোগকালীন পরিস্থিতির কারনে এবারের প্রদর্শনী অনলাইনে সম্পন্ন হয়।

 

উক্ত প্রদর্শনীতে লেভেল ১-১ এবং ১-২ এর ২ ডি এবং ৩ ডি কম্পোজিশন [টিশার্ট , লাইট, আর্ট], লেভেল ২-১ এর ভ্যাকেশন হাউস এর প্রকল্প , লেভেল ৩-১ এর রিসোর্ট ডিজাইন, লেভেল ৩-২ এর মিক্সড ইউস হাইরাইজ , লেভেল ৪-১ এর ঢাকা চক্রাকার নৌ যোগাযোগ ব্যবস্থাকে শহরের সাথে একীভূতকরণ প্রকল্প, লেভেল ৪-২ হাউজিং প্রকল্প, লেভেল ৫-১ এর হসপিটাল ডিজাইন প্রকল্পসহ শিক্ষার্থীদের সকল বাচাই করা প্রকল্পগুলো স্থান পেয়েছে। শিক্ষক-শিক্ষার্থী উভয় পক্ষের সহযোগিতা ও আগ্রহের ফলে এই ভার্চুয়াল প্রদর্শনী সফল ভাবে সম্পন্ন হয়। নিন্মোক্ত লিঙ্ক অনুসরণ করে যে কেউ এই

 

প্রদর্শনী উপভোগ করতে পারবে।
যঃঃঢ়ং://ংরঃবং.মড়ড়মষব.পড়স/ারব/িবীযরনরঃরড়হ-ংঢ়ৎরহম-২০২০/যড়সব
দেশের স্থাপত্য অঙ্গনে এটাই প্রথম ভার্চুয়াল প্রদর্শনী যেখানে শিক্ষার্থীদের প্রকল্প ছাড়াও শিক্ষকবৃন্দের বিভিন্ন কার্যক্রম, এলামনাইদের বক্তব্য সম্বলিত করে একটি পূর্ণাঙ্গ রূপ দেওয়া হয়েছে।

পছন্দের আরো পোস্ট